বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সুপ্রিম কোর্ট দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

আজ তৃতীয় বারের মতো পালিত হচ্ছে সুপ্রিম কোর্ট দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী এবং বিশিষ্ট ব্যক্তিদের অংশগ্রহণে সুপ্রিম কোর্ট জাজেস স্পোটর্স কমপ্লেক্সে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান জানান, সুপ্রিম কোর্ট দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক।

সুপ্রিম কোর্ট সূত্র জানায়, ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশের সর্বোচ্চ আদালত। দিনটি সরকারি ছুটি থাকায় প্রথম আদালত বসে ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর। জাতীয়ভাবে কিংবা বিচার বিভাগের পক্ষ থেকে বিশেষভাবে পালন না করায় অলক্ষ্যেই রয়ে গেছে দিনটি। শেষ পর্যন্ত প্রতিষ্ঠার ৪৫ বছর পর ২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ওই বছর দিনটি সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির মধ্যে হওয়ায় গত বছর ২ জানুয়ারি দিবসটি পালন করা হয়। তবে এর পর থেকে প্রতি বছর ১৮ ডিসেম্বরই দিবসটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ জন্য এরই মধ্যে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় বসে বিচারপতিরা সুপ্রিম কোর্টে ছুটিও পুনর্বিন্যাস করেছেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর