বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

পিইসি পরীক্ষায় বহিষ্কৃৃত শিক্ষার্থীদের পরীক্ষা নিতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় বহিষ্কৃত শিক্ষার্থীদের ২৮ ডিসেম্বর আবার পরীক্ষা নিয়ে ৩১ ডিসেম্বর পরীক্ষার ফল প্রকাশের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ ছাড়া পিইসি পরীক্ষায় শিশুদের বহিষ্কারের পর জারি করা রুলের জবাব না পেয়ে অসন্তোষ প্রকাশ করে হাই কোর্ট বহিষ্কৃত সব শিক্ষার্থীর তালিকাসহ আগামী ৮ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) হাজির হতে নির্দেশ দিয়েছে। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কারের বিষয়টি হাই কোর্টের নজরে আনা আইনজীবী জামিউল হক ফয়সাল আদালতে শুনানি করেন। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনামে একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে এনে এ বিষয়ক প্রয়োজনীয় নির্দেশনা চান সুপ্রিম কোর্টের আইনজীবী এ এম জামিউল হক ফয়সাল। এরপর গত ২১ নভেম্বর হাই কোর্ট প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে।

রুলে বহিষ্কার হওয়া শিশুদের পুনরায় পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয় এবং দুই সপ্তাহের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়। কিন্তু রুলের জবাব না পেয়ে আদেশ দেয় হাই কোর্ট।

সর্বশেষ খবর