বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিদেশ থেকে মাংস আমদানি বন্ধে রুল

নিজস্ব প্রতিবেদক

দেশে পর্যাপ্ত গবাদিপশু থাকার পরও বিদেশ থেকে মাংস আমদানির সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করে। মাংস আমদানি বন্ধ চেয়ে হাই কোর্ট বিভাগের আইনজীবী মোছাব্বির হোসেন গত সপ্তাহে রিটটি দায়ের করেন।

শুনানি শেষে কামরুজ্জামান জানান, দেশে পর্যাপ্ত/অতিরিক্ত উৎপাদন থাকার পরেও বিদেশ থেকে গবাদিপশুর মাংস আনার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না এবং গবাদিপশুর মাংস মান ও উৎপাদনে বিশুদ্ধতা, নিরাপদ গবাদিপশু খাদ্য উৎপাদন নিশ্চিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছে আদালত।

তিনি বলেন, প্রাণিসম্পদ অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশে গবাদিপশুর মাংসের চাহিদা ৭২ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন। দেশে উৎপাদন হয় ৭৫ দশমিক ১৪ লাখ মেট্রিক টন। কিন্তু গণমাধ্যমের খবর অনুযায়ী, সরকার গবাদিপশুর মাংস আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে জানান কামরুজ্জামান। তিনি আরও বলেন, বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে অর্থায়নকারী সরকারি সংস্থা পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) থেকে দেশের গবাদিপশু খাতে প্রায় তিন হাজার কোটি টাকা লগ্নি করা হয়েছে। স্থানীয় ছোট উদ্যোক্তা ও কৃষকদের মধ্যে দেওয়া ওই ঋণও হুমকিতে পড়বে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর