বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

চীনের দুর্নীতিবিরোধী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক চায় দুদক

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন ও প্রতিরোধে সহযোগিতা বাড়াতে চীনের দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল কমিশন অব সুপারভিশন অব চায়নার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করতে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। চীনা সংস্থাটির কমিশনার লু ঝির নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। গতকাল সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাংলাদেশের পক্ষে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল চীনের ন্যাশনাল কমিশন অব সুপারভিশনের কমিশনারের নেতৃত্বে একটি দলের সঙ্গে বৈঠক করে।

বৈঠকে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন বিষয়ে আলোচনা হয় বলে দুদকের জনসংযোগ কার্যালয় জানিয়েছে। বৈঠকে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, চীনের দুর্নীতিবিরোধী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের লক্ষ্যে ২০১৭ সালের মার্চে ঢাকার চীনা দূতাবাসের মাধ্যমে একটি খসড়া স্মারক পাঠানো হয়েছে। দুদক প্রত্যাশা করে, স্মারকটি স্বাক্ষরের বিষয়ে চীনা প্রতিনিধি দল কার্যকর ভূমিকা রাখবে। তিনি বলেন, দুর্নীতির অনুসন্ধান, তদন্ত, প্রসিকিউশন ও প্রতিরোধে এ জাতীয় স্মারকের মাধ্যমে তথ্যের আদান-প্রদানে পারস্পরিক সহযোগিতার উত্তম ক্ষেত্র হিসেবে বিবেচিত হতে পারে। উত্তমচর্চার বিকাশে চীন ও বাংলাদেশ নিজ নিজ দেশের উত্তমচর্চা বিনিময়ের মাধ্যমে নিজ নিজ দেশে নৈতিক মূল্যবোধ জাগাতে একত্রে কাজ করতে পারে।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি প্রতিরোধে দুই দেশের অভিজ্ঞতার আলোকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রশিক্ষণ, যৌথ গবেষণা ও শিক্ষামূলক পরিকল্পনা নিয়ে কার্যক্রম পরিচালনা করা যেতে পারে। দুর্নীতি প্রতিরোধে গবেষণালব্ধ এসব তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ রয়েছে। এ সভায় দুদক চেয়ারম্যানের সঙ্গে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্তসহ বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর