শনিবার, ৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

শিল্পকলায় বাংলাদেশ সাংস্কৃতিক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন

সাংস্কৃতিক প্রতিবেদক

নাচের ছন্দময় মুদ্রা, সুরের মূর্ছনা, কবিতার দীপ্ত উচ্চারণ, যাত্রাপালার দরাজ কণ্ঠের সংলাপের সঙ্গে অ্যাক্রোবেটিকের চোখ ধাঁধানো পরিবেশনার মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব ২০২০।

গতকাল বিকালে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ২১ দিনের বর্ণিল এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সচিব মো. বদরুল আনম ভূঁইয়া।

‘জয় বাংলা, বাংলার জয়’ গানের সঙ্গে যন্ত্রসংগীতের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী পরিবেশনা। এরপর দলীয় নৃত্য পরিবেশন করেন একাডেমির শিল্পীরা। এদিনের আয়োজনে ময়মনসিংহ ও গোপালগঞ্জ জেলার শিল্পীরা তাদের নিজ নিজ সাংস্কৃতিক কর্মকা- পরিবেশন করেন। এরপর যাত্রাপালা পরিবেশন করে ঝিনাইদহ জেলার যাত্রাদল।

দলীয়সংগীত, যন্ত্রসংগীত, ঐতিহ্যবাহী লোকজ খেলা, পালা, এককসংগীত, বাউলসংগীত, ঐতিহ্যবাহী লোকনাট্য, যাত্রা, দলীয়নৃত্য, এ্যাক্রোবেটিক, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা, পুতুলনাট্য, একক আবৃত্তি, শিশুদের পরিবেশনা, বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধভিত্তিক সংগীত ও নৃত্য, দলীয় আবৃত্তি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনা, আঞ্চলিক ও জেলা ব্রান্ডিং বিষয়ক সংগীত ও নৃত্য এবং জেলার ঐতিহ্যবাহী ভিডিওচিত্র প্রদর্শনীসহ নানা সাংস্কৃতিক অনুষঙ্গ দিয়ে সাজানো হয়েছে ২১দিনের এ উৎসব। এতে অংশ নিচ্ছেন সারাদেশের ৬৪টি জেলা ও ৬৪টি উপজেলার শিল্পীরা। প্রতিদিন রাত ৮টায় একাডেমি প্রাঙ্গণে থাকছে একটি করে লোকনাট্যের পরিবেশনা।

২৩ জানুয়ারি শেষ হবে ২১দিনের এ উৎসব।

সর্বশেষ খবর