বুধবার, ১৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

কতজন কারা চিকিৎসক প্রয়োজন জানতে চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

জরুরিভিত্তিতে সারা দেশের কারাগারের হাসপাতালগুলোতে কত চিকিৎসক প্রয়োজন, তা জানাতে কারা কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছে হাই কোর্ট। একই সঙ্গে চিকিৎসক নিয়োগের বিধিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত নিয়োগের ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তাও জানতে চাওয়া হয়েছে। আগামী ২৭ জানুয়ারির মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিলের জন্য বলেছে আদালত। ওই দিন এ বিষয়ে শুনানির জন্য দিন ঠিক করা হয়েছে। এ ছাড়া কারা-হাসপাতালে প্রেষণে ১৬ চিকিৎসক নিয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয় কী ব্যবস্থা নিয়েছে তাও জানাতে বলা হয়েছে।

কারাবন্দীদের চিকিৎসক স্বল্পতার বিষয়ে করা পৃথক দুই রিট আবেদনের শুনানিতে কারা বিভাগে ‘সুরক্ষা সেবা বিভাগের ডাক্তার নিয়োগ বিধিমালা-২০১৯’ নামে করা বিধিমালার খসড়া হাই কোর্টে দাখিল করার পর গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

 আদালতে এদিন রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে স্বাস্থ্য অধিদফতর হাই কোর্টকে জানায়, ১৬ চিকিৎসককে প্রেষণে কারা-হাসপাতালে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগ বিধিমালার কপি আদালত দেখার পর বলেন, এ বিধিমালা চূড়ান্ত করে চিকিৎসক নিয়োগ দেওয়া সময়সাপেক্ষ ব্যাপার। গত ২৩ জুন হাই কোর্ট এক আদেশে কারাগারের ধারণক্ষমতা, বন্দী ও বন্দীদের জন্য কতজন চিকিৎসক রয়েছেন তার তালিকা দিতে নির্দেশ দেন। একই সঙ্গে, চিকিৎসকের শূন্যপদের সংখ্যাও জানাতে বলা হয়। কারা মহাপরিদর্শককে ছয় সপ্তাহের মধ্যে এ তালিকা দাখিল করতে নির্দেশ দেওয়া হয়।

সর্বশেষ খবর