বুধবার, ১৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ চুক্তি চায় কসোভো

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে এ সংক্রান্ত একটি চুক্তির প্রস্তাব দিয়েছে কসোভো। গতকাল সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করে দেশটির রাষ্ট্রদূত গুনার ইউরেয়া এই প্রস্তাব দেন। জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। এখানে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। কসোভোর বিনিয়োগকারীরা এ দেশে বিনিয়োগ করলে তাদের সব ধরনের সহযোগিতা দেবে সরকার।

কসোভোর রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কসোভোর বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে আগ্রহী।

 ব্যবসায়ীদের সফর বিনিময়ের মাধ্যমে কাজটি সহজ হতে পারে। এ জন্য উভয় দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হওয়া প্রয়োজন। এতে উভয় দেশের ব্যবসায়ীরা বাণিজ্য ও বিনিয়োগে এগিয়ে আসবেন।

পরে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে উজবেকিস্তানের চার সদস্য বিশিষ্ট একটি ব্যবসায়ী প্রতিনিধি দল মতবিনিময় করে। প্রতিনিধি দলটি সে দেশে চামড়া, তৈরি পোশাক, সরিষার তেল এবং সানফ্লাওয়ার তেল উৎপাদনের ক্ষেত্রে যৌথ বিনিয়োগের প্রস্তাব দেন। উজবেকিস্তানে তৈরি পোশাক কারখানা গড়ে তুলতে এবং সরিষা উৎপাদনে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন।

সর্বশেষ খবর