সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

পরবর্তী প্রজন্মকে স্বাধীনতার মহিমা বুঝতে হবে : রীভা গাঙ্গুলি

নিজস্ব প্রতিবেদক

বৈচিত্র্যের মধ্য দিয়ে ভারতীয় ঐক্য তুলে ধরে ভারতের ৭১তম গণতন্ত্র দিবস উদযাপন করল ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। গতকাল বারিধারায় হাইকমিশনের চ্যান্সেরি প্রাঙ্গণে এ দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ভারতীয় পতাকা উত্তোলন ও জাতির উদ্দেশে দেওয়া ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ পাঠের মধ্য দিয়ে আয়োজনের উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। এ সময় হাইকমিশনের অন্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রীভা গাঙ্গুলি দাশ বলেন, আমাদের পরবর্তী প্রজন্মকে স্বাধীনতা ও ত্যাগের মহিমা সম্পর্কে বুঝতে হবে। কেননা তাদের ওপরই নির্ভর করছে দেশের ভবিষ্যৎ। তাদের অবদান দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মহাত্মা গান্ধীর অহিংস মানবতাবোধকে ধারণ করে এগোতে হবে তাদের। তিনি আরও বলেন, আমাদের দেশের জনগণ বিভিন্নভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিল্পপতিরা দেশকে অর্থনৈতিক দিক দিয়ে এগিয়ে নিচ্ছেন, ডাক্তাররা তাদের সেবার মাধ্যমে দেশের নাম বহির্বিশ্বে ছড়িয়ে দিচ্ছেন, সংস্কৃতিকর্মীরা সংস্কৃতিচর্চার মাধ্যমে দেশের সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরছেন। তারা শেকড় মজবুত করছেন।

আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রথমে দেবী সরস্বতী বন্দনা ও পরবর্তী নৃত্য আয়োজনে অংশগ্রহণ করে বিভিন্ন বয়সের শিশুরা। তাদের পরিবেশনার মধ্য দিয়ে দেশপ্রেমকে ফুটিয়ে তোলা হয়।

সর্বশেষ খবর