সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

হালনাগাদ করার সময় বাড়িয়ে ভোটার তালিকা সংশোধনী বিল পাস

নিজস্ব প্রতিবেদক

ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ দিন থেকে বাড়িয়ে ৬০ দিন করার বিধান রেখে ‘ভোটার তালিকা সংশোধন আইন ২০২০’ বিল সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে। বিলটি গত ২০ জানুয়ারি সংসদে উত্থাপিত হয়। সংসদীয় কমিটিতে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা শেষে ২৩ জানুয়ারি সংসদে প্রতিবেদন দেওয়া হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে গতকালের বৈঠকে বিলটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমূহ কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। জাতীয় পার্টির রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিস্টার রুমিন ফারহানা এসব প্রস্তাব আনেন। পরে ভোটার তালিকা সংশোধন আইন ২০২০ বিলটি সংসদে পাসের প্রস্তাব করেন আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

২০০৯ সালে প্রণীত ভোটার তালিকা আইনের ১১ ধারার ১ উপ-ধারা সংশোধনীর জন্য ‘ভোটার তালিকা সংশোধন আইন ২০২০’ বিল পাস করা হয়। এতে বিদ্যমান আইনে প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে ভোটার তালিকা হালনাগাদ করার বিধানের পরিবর্তে ২ জানুয়ারি থেকে ২ মার্চ করার বিধান করা হয়েছে। বিলে বলা হয়, বিদ্যমান আইনের বিধান অনুযায়ী হালনাগাদ করার ৩০ দিন সময়সীমা অপ্রতুল বলে এ সময়সীমা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। তাছাড়া প্রতি বছর ২ মার্চ জাতীয় ভোটার দিবসকে সামনে রেখে এ হালনাগাদ করার মেয়াদ ২ মার্চ পর্যন্ত করা প্রয়োজন।

সর্বশেষ খবর