মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিএনপির নেতিবাচক রাজনীতিতে ভোট কম পড়েছে : সরকারি দল

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের মন্ত্রী ও এমপিরা সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরে বলেছেন আমাদের নেত্রী শেখ হাসিনা শুধু আগামী নির্বাচনের কথা ভাবেন না, আগামী জেনারেশনের কথা ভাবেন। তিনি সন্ত্রাস, দারিদ্র্য, ক্ষুধামুক্ত একটি মানবিক রাষ্ট্র গঠন করতে চান। কিন্তু বিএনপি ও তার শরিক রাজনৈতিক দলের নেতিবাচক রাজনীতির ফলে একদিকে যেমন দেশের প্রবৃদ্ধি কমছে অপর দিকে নির্বাচনেও তার প্রভাব পড়ছে। সিটি নির্বাচনে কম ভোট কাস্টের বিষয়ে তারা বিএনপির নেতিবাচক প্রচারণাকে দায়ী করেন। অপর দিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির নেতারা বলেন, ব্যাংকিং খাতে ২ লাখ কোটি টাকা লুটপাট হয়েছে, লুটেরা ব্যাংকের টাকা লুট করে পাচার করেছে। এটি রোধ করতে না পারলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে। ২০১৪ সালে জাতীয় পার্টি নির্বাচনে না এলে কোথায় থাকত সংবিধান-গণতন্ত্র, কোথায় থাকত এসব উন্নয়ন? স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার পর্যায়ক্রমে সভাপতিত্বে গতকাল সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন। আলোচনায় অংশ নেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদ, ওয়ার্কার্স পার্টির মোস্তফা লুৎফুল্লাহ, সরকারি দলের কে এম রহমতুল্লাহ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বেগম শবনম জাহান, সাইমুন সরওয়ার কমল, মো. আক্তারুজ্জামান, হাফেজ রুহুল আমিন মাদানী, মনোরঞ্জন শীল গোপাল প্রমুখ। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের নেত্রী শেখ হাসিনা শুধু আগামী নির্বাচনের কথা ভাবেন না, আগামী জেনারেশনের কথা ভাবেন। তিনি সন্ত্রাস, দারিদ্র্য, ক্ষুধামুক্ত একটি মানবিক রাষ্ট্র গঠন করতে চান। তাই বাংলাদেশ আজকে সব সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে, অনেক সূচকে ভারতের থেকে এগিয়ে রয়েছে। যদি দেশের পলিটিক্সে, বিএনপি ও অন্য দলগুলোর রাজনীতিতে না বলা ও নেতিবাচক সংস্কৃতি না থাকত, তারা সেই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারত তাহলে দেশের প্রবৃদ্ধি ১০ শতাংশের ওপর হতো।

সদ্য সমাপ্ত সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে তিনি বলেন, এ নির্বাচন ইতিপূর্বে হয়ে যাওয়া সব জাতীয় নির্বাচন থেকে একটি চমৎকার নির্বাচন। নির্বাচনে কম ভোট কাস্টের বিষয়ে তিনি বিএনপির নেতিবাচক প্রচারণাকে দায়ী করেন।

সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বিএনপির রাজনীতির সমালোচনা করে বলেন, বিএনপিকে বর্তমান অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে অপকর্ম ছেড়ে সুপথে ফেরার জন্য প্রেসক্রিপশন দিতে চাই। আপনারা (বিএনপি) যত অপরাধ করেছেন তার জন্য জনগণের কাছে ক্ষমা চান। প্রতিজ্ঞা করুন আর কোনোদিন এসব অপকর্ম করবেন না। জামায়াত-শিবির, রাজাকার, আলবদরের অসৎ সঙ্গ ত্যাগ করেন, যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাকারীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা হিসেবে স্বীকার করুন।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, বঙ্গবন্ধুর অঙ্গুলি হেলনে পাকিস্তানি শাসকগোষ্ঠী কেঁপে উঠেছিল। জিয়া-এরশাদ জোর করে অবৈধভাবে ক্ষমতা দখল করে জাতির সঙ্গে মিথ্যাচার করেছে, জনগণের সম্পদ লুট করেছে।

ব্যাংকিং খাতে ২ লাখ কোটি টাকা লুটপাট হয়েছে : জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদ বলেন,  সরকারের অনেক উন্নয়ন হয়েছে কিন্তু উন্নয়নের সফলতা ম্লান হয়ে গেছে আর্থিক খাতে সীমাহীন অনিয়ম ও দুর্নীতিতে। ব্যাংকিং খাতে ২ লাখ কোটি টাকা লুটপাট হয়েছে, লুটেরারা ব্যাংকের টাকা লুট করে পাচার করেছে। এটি রোধ করতে না পারলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর