বুধবার, ৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
হাই কোর্টের রুল

চলন্ত রাস্তার পাইলটিং বাস্তবায়ন কেন নয়

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুসারে রাজধানীর গুলশান পার্কে চলন্ত রাস্তার পাইলটিং বাস্তবায়নে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পরও ‘চলন্ত রাস্তার’ পাইলটিং বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চেয়েছে আদালত। দুই সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এসব রুল জারি করে। আদালতে রিটের পক্ষে শুনানি করে আইনজীবী হাসনাত কাইয়ূম। সোমবার এ আদেশ দেওয়া হয়েছে বলে গতকাল জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।

এর আগে ৬ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘চলন্ত রাস্তার সম্ভাব্যতা যাচাইয়ে গতি নেই’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। পরে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে ২৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা ও আবেদা গুলরুখ জনস্বার্থে এ রিট দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়েছে, গত বছরের ১৮ আগস্ট ঢাকা শহরের যানজট নিরসনে চলচ্চিত্র নির্মাতা ও উদ্ভাবক আবু সাইয়ীদের উদ্ভাবিত পদ্ধতি বাস্তবায়নে উত্তর সিটি করপোরেশনের প্রতি নির্দেশনা দেওয়া হয়। তবে দীর্ঘদিনেও সে বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় জনস্বার্থে হাই কোর্টে এই রিট দায়ের করা হয়। এ বিষয়ে আবু সাইয়ীদ বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে ‘চলন্ত রাস্তা’র পাইলটিং বাস্তবায়ন নিয়ে রুল জারির বিষয়ে জেনেছি। রিটে যদি আমাকে পক্ষভুক্ত করা হয়, তাহলে অবশ্যই আমি এর শুনানিতে হাজির থাকব।

সর্বশেষ খবর