বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
সংসদে বাণিজ্যমন্ত্রী

৬৩টি কারখানা বন্ধ, ৩২ হাজার শ্রমিক বেকার

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, গত বছরে বিজিএমইএর আওতাধীন ৬৩টি কারখানা বন্ধ হয়েছে। এতে ৩২ হাজারেরও বেশি শ্রমিক বেকার হয়েছেন। তবে বিকেএমইএর অধীনে থাকা কোনো কারখানা বন্ধ হয়নি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরপর্বে মহিলা এমপি বেগম শামসুন নাহারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

বাণিজ্যমন্ত্রী জানান, বিকেএমইএর অধীনে থাকা ২২শ কারখানার মধ্যে ৯২০টি সদস্যপদ নবায়ন করেছে। নবায়ন না করায় ১ হাজার ২৮০টি কারখানা বন্ধ রয়েছে। রপ্তানি আদেশ পাওয়া সাপেক্ষে কারখানাগুলো পুনরায় সক্রিয় হতে পারবে।

পিয়াজের ঘাটতি ৯ লাখ মেট্রিন টন : সরকারদলীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে পিয়াজের বার্ষিক চাহিদা প্রায় ২৪ লাখ মেট্রিন টন। ২০১৮-১৯ অর্থবছরে পিয়াজের উৎপাদনের পরিমাণ ছিল ২৩ দশমিক ৩০ লাখ মেট্টিন টন। এই পণ্যের উৎপাদন থেকে বিপণন পর্যন্ত সময়ে ৩০-৩৫ শতাংশ এবং আমদানিকৃত পিয়াজের মানের ভিন্নতা অনুসারে ১৫ শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত পচে নষ্ট হয়ে যায়। খাবারের অনুপযোগী পিয়াজ বাদ দিলে নিট উৎপাদন ১৫ দশমিক ১৪ লাখ মেট্রিন টন। ফলে ঘাটতির পরিমাণ দাঁড়ায় প্রায় ৮-৯ লাখ মেট্রিন টন।

৪৫টি দেশের সঙ্গে বাণিজ্যচুক্তি : সৈয়দ আবু হোসেনের লিখিত প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, বর্তমানে ৪৫টি দেশের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি রয়েছে। এ ছাড়া বর্তমানে আরও ৬টি আঞ্চলিক দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি আছে। ৯টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। দেশগুলো হচ্ছে- আফগানিস্তান, ভুটান, চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, লাওস, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

সর্বশেষ খবর