মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

হিমালয়ে যাচ্ছে চার বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে হিমালয়ের চুলু-ফারইস্ট পর্বতে শীতকালীন অভিযানে যাচ্ছে একদল অভিযাত্রী। অ্যাডভেঞ্চার ক্লাব দ্য কোয়েস্টের পক্ষ থেকে ‘গো জায়ান উইন্টার এক্সপেডিশন ২০২০’ শিরোনামে অভিযানে অংশ নিচ্ছেন তারা। এতে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ‘বাংলাদেশ প্রতিদিন’। জানা যায়, অভিযাত্রী সালেহীন আরশাদী, ইন্তিয়াজ মাহমুদ, তাহমিদ হোসাইন রাফিদ এবং সামিউর রহমান তূর্য অংশ নিচ্ছেন এ অভিযানে। হিমালয়ের এ দুর্গম চূড়া আরোহণের অভিযানে আগামীকাল দেশ ছাড়বেন তারা।

এক মাসের এ অভিযানে হিমালয়ের চরমতম আবহাওয়ায় অন্নপূর্ণা পর্বতশ্রেণিতে অবস্থিত ১৯ হাজার ৮৭৮ ফুট উঁচু চুলু-ফারইস্ট পর্বতে বাংলাদেশের পতাকা ওড়ানোর চেষ্টা করবেন অভিযাত্রীরা।

হিমালয়ের হিমবাহগুলোর গলা পানি থেকেই এ অঞ্চলের নদ-নদীর সৃষ্টি, যা বদ্বীপে প্রাণ সঞ্চার করেছে। জলবায়ুর অভিযোজনে হিমবাহ গলে যাওয়ার মাত্রা দ্রুততর হচ্ছে, যা বাংলাদেশের মতো ভাটির দেশের জন্য মারাত্মক বিপর্যয় ডেকে আনছে।

পর্বতারোহণের পাশাপাশি দলটি বৈশ্বিক উষ্ণতা বাড়ানোর ভয়াবহতা ও পরিবেশ বিপর্যয়ের বিষয়ে সচেতনা সৃষ্টির প্রয়াস চালাবেন। যদিও হিমালয়ে শীতকালীন অভিযান বিভিন্ন কারণে অত্যন্ত দুঃসাধ্য।

৫ হাজার মিটার উচ্চতার পর অক্সিজেনের পরিমাণ সমতলের অর্ধেক। অক্সিজেনের অভাবে প্রতিটি পদক্ষেপ নেওয়া বেশ কষ্টসাধ্য হয়। সেই সঙ্গে শীতকালের তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। তীব্র ঠান্ডার সঙ্গে তুমুল তুষার ঝড়, হঠাৎ করে নেমে আসা তুষার ধস ও ফাটলের বাধা অভিযাত্রীদের মোকাবিলা করতে হবে।

সর্বশেষ খবর