শিরোনাম
মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

যুদ্ধেও এত মানুষ মরে না : কাঞ্চন

নিজস্ব প্রতিবেদক

নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়ন না হওয়ায় সড়কে মৃত্যুর মিছিল থামছে না বলে মন্তব্য করেছেন ‘নিরাপদ সড়ক চাই’র (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় অসংখ?্য মানুষের মৃত্যু হচ্ছে। কোনো দেশে যুদ্ধেও এত মানুষের মৃত্যু হয় না। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর সায়েদাবাদ-যাত্রাবাড়ী সড়কে দুই বাসের রেষারেষির মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী ওমর ফারুক তুহিন হত্যার বিচারের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে যে সড়ক পরিবহন আইন করা হয়েছিল, সেটি বাস্তবায়ন হচ্ছে না। একটি মহল, একটি গোষ্ঠীর চাপের কারণে আইনটি সেভাবে বাস্তবায়িত হচ্ছে না। যতদিন পর্যন্ত এই আইন সঠিকভাবে বাস্তবায়ন হবে না, ততদিন সড়কে শৃঙ্খলা ফিরে আসবে না। সড়কে দুর্ঘটনায় মৃত্যু, পঙ্গুত্বের হার কমবে না। আমি আশা করব, কর্তৃপক্ষ যারা আছেন, তারা যেন এই আইন পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করেন। আমরা যদি সরকারকে চাপ না দিই এই আইন বাস্তবায়ন হবে না। আইন বাস্তবায়ন না হলে সড়কে এরকম মৃত্যু চলতেই থাকবে।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা হয় মানুষের ভুলের জন্য। আইন না মানার জন্য। নিয়ম না মানার জন্য। আইনের সঠিক প্রয়োগ না করার জন্য। নিয়ম না মেনে রাস্তা পারাপারের ঘটনায় কিন্তু সড়ক দুর্ঘটনা দেশে ভয়াবহ রূপ ধারণ করেছে।

নিয়ম না মানলে সড়ক দুর্ঘটনা কমানো যাবে না উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নতি করছে, আমাদের দেশে প্রতিনিয়ত সড়কে নতুন গাড়ি নামছে। কিন্তু আমরা যদি এখনো নিয়ম না জানি, না মানি, তাহলে সড়ক দুর্ঘটনা কমানো যাবে না।

মানববন্ধনে ওমর ফারুক তুহিনের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর