শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

‘বৃক্ষের ওপর চাপ কমাতে বাঁশের আসবাব ব্যবহারের বিকল্প নেই’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) পরিচালক ড. মো. মাসুদুর রহমান বলেছেন, বাঁশের তৈরি আসবাব এখন শুধু বাংলাদেশের জন্যই গুরুত্বপূর্ণ নয়, সারা বিশ্বের জন্যই গুরুত্বপূর্ণ। বাঁশ আমাদের জন্য একটি আশীর্বাদ। এটিকে টেকসইভাবে ব্যবহার করতে হবে। বৃক্ষের ওপর চাপ কমাতে বাঁশের যোজিত আসবাব ব্যবহারের বিকল্প নেই।’

গতকাল বিএফআরআই মিলনায়তনে ‘বাঁশের যোজিত পণ্য তৈরির কৌশল’ বিষয়ক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএফআরআইয়ের সাবেক পরিচালক ড. খুরশীদ আকতার।  এ ছাড়া বাঁশের যোজিত পণ্য তৈরির কৌশল বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগীয় কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান এবং রিসার্চ অফিসার মো. মাহবুবুর রহমান। বক্তব্য রাখেন এ কে খান গ্রুপের পরিচালক শামছুদ্দিন খান, প্রধান সমন্বয়ক শেরফেনাজ খান, সেন্টার ফর জাকাত ফাউন্ডেশন চট্টগ্রামের ম্যানেজার (বিজনেস প্রমোশন), মো. শাহজাহান, এরিয়া ম্যানেজার ড. মো. বিল্লাল হোসেন প্রমুখ।

মূল প্রবন্ধে ড. খুরশীদ আকতার বলেন, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের বাঁশ প্রয়োজন। ভবিষ্যৎ পৃথিবীতে বাঁশের তৈরি আসবাবই হয়ে উঠবে সবচেয়ে নিরাপদ ও পরিবেশবান্ধব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর