সোমবার, ২ মার্চ, ২০২০ ০০:০০ টা
ট্রাফিক পুলিশ বক্সে হামলা

আইএসের দাবি নাকচ তদন্ত করছে পুলিশ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

বেশ কয়েকটি বিষয় সামনে রেখে চট্টগ্রামের ট্রাফিক পুলিশ বক্সে হামলার তদন্ত শুরু করেছে সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট (সিটিইউ)। কীভাবে বিস্ফোরিত বোমা পুলিশ বক্সে এসেছে, নতুন কোনো জঙ্গি সংগঠন এ হামলার নেপথ্যে ভূমিকা রেখেছে কি-না এসব বিষয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে তদন্তে। যদিও শনিবার রাতে এ হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। তাদের সে দাবি নাকচ করে দিয়েছে চট্টগ্রামের পুলিশ প্রশাসন। সিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম ও অপারেশন) শ্যামল কান্তি নাথ বলেন, ‘বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। তাই এ হামলা আইএস করার প্রশ্নেই আসে না। এ হামলার বিষয়ে পুলিশ তদন্ত করছে। কোনো রেজাল্ট এলে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে জানানো হবে।’ মামলার তদন্তকারী সংস্থা সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট (সিটিইউ) উপ-পরিদর্শক হাসান মো শওকত আলী বলেন, ‘বেশ কয়েকটি বিষয় সামনে রেখে আমরা এ মামলার তদন্ত শুরু করেছি। স্পট থেকে বিভিন্ন আলামত সংগ্রহ করা হয়েছে। আশপাশের ভিডিও ফুটেজও সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হচ্ছে।’ জানা যায়, মামলার তদন্তে বেশকিছু প্রশ্ন সামনে রেখে আলোচিত এ মামলার তদন্ত করছে কাউন্টার টেররিজম ইউনিট। যার মধ্যে রয়েছে পুলিশ বক্সের ভিতর বোমা রাখার ব্যাপারে পুলিশের কোনো সদস্যের কোনো ভূমিকা ছিল কি-না। বোমাটি কতটুকু শক্তিশালী ছিল, বোমায় টাইমার নাকি রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত ছিল, ঘটনার কতদিন আগে থেকে স্পট রেকি করা হয়েছে এবং এ হামলার নেপথ্যে কোন সংগঠনের ভূমিকা রয়েছে- এসব প্রশ্নের উত্তরের খুঁজে রয়েছে পুলিশ। এ ছাড়া হামলার পর থেকে চট্টগ্রামের কিছু আলোচিত মাদ্রাসা ও ব্যক্তির ওপর নজরদারি বাড়ানো হয়েছে।

প্রশাসনের ধারণা বিগত সময়ের জঙ্গিবাদ মদদের অভিযুক্ত কেউ এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে। সিটিইউর উপ-পরিদর্শক বলেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। নব্য জেএমবির কোমর প্রায় ভেঙে দেওয়া হয়েছে।

 তৃতীয় কোনো গোষ্ঠী এ হামলা করেছে কি-না তাও তদন্ত করা হচ্ছে। তদন্ত শুরু করেছে সিটিইউ : পুলিশ বক্সে হামলা মামলার তদন্ত শুরু করেছে কাউন্টার টেররিজম ইউনিট (সিটিইউ)। মামলাটির তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে পরিদর্শক আফতাব আহমেদকে। মামলার তদন্ত কর্মকর্তা আফতাব আহমেদ বলেন, এরই মধ্যে মামলার তদন্ত শুরু করেছি। ঘটনাস্থল থেকে সংগ্রহ করা আলামত ও অনান্য বিষয়গুলো পর্যালোচনা করা হচ্ছে। প্রসঙ্গত, গত শুক্রবার রাতে পাঁচলাইশ থানার ২ নম্বর গেট এলাকার ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় দুই পুলিশ সদস্যসহ পাঁচজন আহত হয়েছেন। এ ঘটনায় ট্রাফিক উত্তর জোনের পরিদর্শক অনীল বিকাশ চাকমা বাদী হয়ে একটি মামলা করেছেন। এ ঘটনায় জঙ্গি সংগঠন আইএস দায় স্বীকার করলে তা প্রত্যাখ্যান করেছে পুলিশ।

সর্বশেষ খবর