বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
হাই কোর্টের রুল

ঋণে ৯ শতাংশ সুদহার সার্কুলার কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক

ক্রেডিট কার্ড ছাড়া ব্যাংকের সব ঋণের সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

আদেশে, অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মো. মনিরুজ্জামান।

ক্রেডিট কার্ড ছাড়া ব্যাংকের সব ঋণের সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে গত ২৪ এপ্রিল ওই সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ। সেখানে বলা হয়, চলতি বছরের ১ এপ্রিল থেকে এই সুদহার কার্যকর হবে। ওই সার্কুলার চ্যালেঞ্জ করে গত রবিবার হাই কোর্টে এই রিট আবেদন করেন মাহফুজুর রহমান নামে এক শিক্ষার্থী।

গতকাল শুনানির পর রিটকারীর আইনজীবী সুমন সাংবাদিকদের বলেন, মাত্র ২ লাখ ঋণগ্রহীতাকে সুবিধা দিতে গিয়ে ৫০ লাখ আমানতকারীর স্বার্থ ক্ষুণœ হতে পারে না। তিনি বলেন, আমানতের সুদহার কত হবে সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক এখনো কিছু বলেনি। তবে স্বাভাবিকভাবেই ধরে নেওয়া যায়, ঋণের সুদহার কমলে আমানতের সুদহারও কমবে। মৌখিক ঘোষণা অনুযায়ী যদি আমানতের সুদহার ৬ শাতাংশও করা হয়, তাহলে মাত্র ২ লাখের বিপরীতে ক্ষতিগ্রস্ত হবে ৫০ লাখ। আমানতের সুদহার নির্দিষ্ট না করে ঋণের সুদহার নির্ধারণের মধ্যে দুরভিসন্ধিও থাকতে পারে বলে মন্তব্য করেন এই আইনজীবী।

সর্বশেষ খবর