শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

মুক্তিযুদ্ধবিষয়ক সচিবসহ দুজনকে নোটিস

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের পাহাড়তলীর বধ্যভূমি সংরক্ষণে উচ্চ আদালতের রায় পাঁচ বছরেও বাস্তবায়ন না করায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও চট্টগ্রামের জেলা প্রশাসককে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিস পাঠান। পরে মনজিল মোরসেদ জানান, চট্টগ্রামের পাহাড়তলীতে বধ্যভূমি সংরক্ষণের জন্য অধ্যাপক মুনতাসীর মামুন, অধ্যাপক জাফর ইকবাল, অধ্যাপক গাজী সালেহ উদ্দিনসহ আটজন জনস্বার্থে মামলা করে জমি অধিগ্রহণের অর্থ ফেরত নেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিট করেন। এ রিটের রায়ের পর আপিল নিষ্পত্তি করে ২০১৪ সালে রায় দেয় আপিল বিভাগ।

আপিল বিভাগ মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে উক্ত বধ্যভূমি সংরক্ষণের জন্য জেলা প্রশাসনকে সংশ্লিষ্ট এলাকার জমি অধিগ্রহণের নির্দেশ দেয়।

এ নির্দেশনার পাঁচ বছরের বেশি সময় অতিবাহিত হলেও জেলা প্রশাসন সম্পন্ন করেনি। লিখিত ও মৌখিকভাবে প্রশাসনের সঙ্গে দেখা করে অনুরোধ জানালেও কার্যক্রম চূড়ান্ত করা হয়নি। আদালতের ওই নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় বাদীপক্ষে নোটিস পাঠানো হয়। নোটিসে দুই সপ্তাহের সময় দিয়ে আপিল বিভাগের নির্দেশনা অনুসারে বধ্যভূমির জন্য জমি অধিগ্রহণের কার্যক্রম শুরু করার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর