শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

বিচারক বদলি আদেশ প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক

বাম গণতান্ত্রিক জোট নেতারা দেশের বিচারব্যবস্থার চূড়ান্ত দলীয়করণ, বিশেষ করে পিরোজপুরের বিচারক বদলির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে বদলি আদেশ প্রত্যাহার ও দুর্নীতিবাজদের পক্ষালম্বনকারী আইনমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। গতকাল রাজধানীতে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় এ দাবি করা হয়। এ সময় তারা বলেন, বর্তমান সরকার নির্বাচন কমিশনকে জাদুর প্রতিষ্ঠানে পরিণত করে নির্বাচনকে নির্বাসনে পাঠিয়ে গণতন্ত্রের কবর রচনা করেছে। ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতাসীন সরকার বিচার বিভাগসহ সব সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে ফেলেছে।

তারা বিচারব্যবস্থার ওপর সরাসরি হস্তক্ষেপ করছে। ইতিপূর্বে সরকারের বিপক্ষে রায় দেওয়ায় দেশের প্রধান বিচারপতিকে দেশ ছাড়া করা হয়েছে বলেও তারা মন্তব্য করেন। তারা আরও বলেন, পিরোজপুরের আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলায় জামিন না দেওয়ায় জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নানকে আইন মন্ত্রণালয় থেকে বদলি করে ভারপ্রাপ্ত জেলা জজ নিয়োগ দিয়ে জামিন করিয়ে নেওয়ার ঘটনা বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন বলে উল্লেখ করেন।

সভায় বক্তব্য রাখেন জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, কেন্দ্রীয় পরিচালনা পরিষদের অন্যতম সদস্য সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর খান  ও সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক। সভায় বক্তরা বলেন, এটা আওয়ামী সরকারের বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ ও নিয়ন্ত্রণের নগ্ন প্রকাশ।

জেএসডির প্রতিবাদ : এদিকে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এক বিবৃতিতে বলেছেন, পিরোজপুর জেলা জজ বদলির ঘটনা রাষ্ট্রের প্রতি অনাস্থার শামিল। ক্ষমতাসীন দলের নেতা ও তার স্ত্রীর জামিন নামঞ্জুরের পরিপ্রেক্ষিতে বিচারক তাৎক্ষণিক ওএসডিসহ বদলি এবং জামিন মঞ্জুর ঘটনাকে রাষ্ট্রের প্রতি অনাস্থার শামিল। এভাবে নির্বাহী বিভাগ রাষ্ট্রের অন্য সব প্রতিষ্ঠানকে আত্মসাৎ করার মাধ্যমে রাষ্ট্রকে অকার্যকর করার দিকে ঠেলে দিচ্ছে। এ ধরনের ঘটনা রাষ্ট্রের ভিতর যে গভীর ক্ষতের সৃষ্টি হলো তার দায় সরকারকেই বহন করতে হবে। বিবৃতিতে জেলা জজকে পুনর্বহাল এবং এ বেআইনি কাজের দ্রুত তদন্তের দাবি জানানো হয়।

সর্বশেষ খবর