মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০ ০০:০০ টা

মুজিবর্ষের আয়োজন হবে মিডিয়াভিত্তিক

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে জনসমাগম পরিহার করতে রাজধানীতে জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হচ্ছে না মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান। এর পরিবর্তে ভিন্নমাত্রায় ইলেকট্রনিক ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান হবে, যাতে জনসমাগম এড়িয়ে সবাই অনুষ্ঠান উপভোগ করতে পারেন। গতকাল বিকালে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। এর আগে সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ বিষয়ক একটি জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

 সভা পরিচালনা করেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

প্রধান সমন্বয়ক বলেন, ১৭ মার্চ ব্যাপক জনসমাগম পরিহার করে উদ্বোধন অনুষ্ঠান ও অন্যান্য কর্মসূচি পালন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা জ্ঞাপন, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে শ্রদ্ধা জ্ঞাপন ও দোয়া মাহফিল আয়োজন, শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে সীমিত আকারে অনুষ্ঠান, স্মারক ডাক টিকিট ও স্মারক মুদ্রা উন্মোচন এবং স্মরণিকা ও স্মারক গ্রন্থ প্রকাশ করা হবে। মুজিববর্ষে গৃহহীন ও ভূমিহীনদের গৃহ দেওয়া হবে। প্রতিটি মানুষের ঠিকানায় ঘর দেওয়া হবে। এরকম জনকল্যাণমুখী কর্মসূচি পালনের মাধ্যমে মুজিববর্ষ উদযাপিত হবে।

কামাল চৌধুরী আরও বলেন, আমরা মিডিয়ার মধ্য দিয়ে আরও মানুষের কাছে পৌঁছে যেতে পারব। এ ছাড়া এতে স্বাস্থ্যঝুঁকিও কমবে। আমাদের মূল আয়োজন পরে পুনর্বিন্যাস করে বাস্তবায়ন করা হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পরই বিস্তারিত বলা যাবে। তিনি বলেন, বঙ্গবন্ধু সব সময় জনগণের জন্য ভাবতেন, সেদিক থেকে এই বর্ষ উদযাপনেও জনগণকেই সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলেও জানিয়েছেন বঙ্গবন্ধুর দুই কন্যা।

তিনি বলেন, ইলেকট্রনিক মিডিয়া ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। মুজিববর্ষে আমন্ত্রিত বিদেশি অতিথিদের ব্যাপারে তিনি বলেন, আপাতত এ বিষয়ে তেমন কিছু বলা যাচ্ছে না। পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে ব্রিফ করবেন।

সভায় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আবদুল মোমেন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রমুখ।

সর্বশেষ খবর