বুধবার, ১১ মার্চ, ২০২০ ০০:০০ টা
আলোচনা সভায় অভিমত

বাঙালির স্বার্থের প্রশ্নে বঙ্গবন্ধু আপস করেননি

নিজস্ব প্রতিবেদক

সেক্টর কমান্ডারস ফোরামের আলোচনা সভায় বক্তারা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ক্ষণজন্মা মহান নেতা। তাঁর জন্ম না হলে বাংলাদেশ কোনো দিনও স্বাধীন হতো না। কারণ পূর্ব বাংলার অন্য সিনিয়র নেতারা সেদিন পাকিস্তানিদের সঙ্গে আপস করলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একমাত্র নেতা, যিনি বাঙালির বৃহত্তর স্বার্থের প্রশ্নে একটিবারের জন্যও আপস করেননি।

গতকাল দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহর সভাপতিত্বে সভায় ফোরামের কেন্দ্রীয় নারী নির্বাহী পরিষদের সভাপতি লায়লা হাসান, সহসভাপতি আনোয়ারুল আলম, যুগ্মমহাসচিব শাহজাহান মৃধা বেনু, অধ্যাপক ড. মেসবাহ কামাল প্রমুখ বক্তব্য দেন।

 অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেক্টর কমান্ডারস ফোরামের সাংগঠনিক সম্পাদক মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার (অব.)।

কে এম সফিউল্লাহ বলেন, যার জন্য আমি আজ প্রতিষ্ঠিত হয়েছি, তিনি আর কেউ নন, তিনি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু আমাদেরকে সরাসরি নির্দেশ না দিলেও, তাঁর ৭ মার্চের ভাষণে অনুপ্রাণিত হয়ে আমি পাকিস্তান সেনাবাহিনী থেকে বিদ্রোহ করতে সক্ষম হই।

বক্তারা বলেন, ১৯৪৭ থেকে ’৭১ সাল পর্যন্ত পূর্ব বাংলার স্বার্থ কেন্দ্র করে যত ঘটনা ঘটেছে, যত আন্দোলন-সংগ্রাম, মিছিল-মিটিং হয়েছে, তার প্রতিটির প্রধান চালকের ভূমিকায় ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যদিও তিনি ষাটের দশকের মধ্যবর্তী সময়ের আগ পর্যন্ত রাজনীতির দলীয় কাঠামোয় শীর্ষ পদে ছিলেন না।

সর্বশেষ খবর