বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা

মাস্কের দাম হবে সর্বোচ্চ ৩০ টাকা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে ঔষধ প্রশাসন সার্জিক্যাল মাস্কের দাম সর্বোচ্চ ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে। এর বাইরে বেশি দাম নিলে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এদিকে সার্বিক পরিস্থিতি বিবেচনায় এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরিস্থিতি হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গতকাল করোনাভাইরাস আতঙ্কে শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি জানালে এক বৈঠকে শিক্ষামন্ত্রী উপরোক্ত কথা বলেন। সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সতর্কতামূলক পরামর্শ দেওয়া হয়েছে। সবাইকে সচেতন থাকতে হবে।

এদিকে গতকাল ঔষধ প্রশাসন অধিদফতরে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ নিশ্চিত করতে এবং মূল্য নিয়ন্ত্রণ বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান। এছাড়া বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, মেডিক্যাল ডিভাইস ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন, ওষুধ ও মেডিকেল ডিভাইস উৎপাদনকারী, বিক্রয়কারী ও আমদানিকারক প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ নিশ্চিত করতে এবং মূল্য নিয়ন্ত্রণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। তিন লেয়ারের সার্জিক্যাল ফেস মাস্কের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি পিস ৩০ টাকা নির্ধারণ করা হয়। নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে  ফেস মাস্ক বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ফেস মাস্ক উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ কর্তৃক একই ডিস্ট্রিবিউটরকে ৫০০ পিসের বেশি ফেস মাস্ক দিতে পারবে না বলে সিদ্ধান্ত হয়।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান : অতিরিক্ত মূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিক্রির অপরাধে রাজধানীর পাঁচ ফার্মেসিকে গতকাল ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একটি ফার্মেসিকে সতর্কসহ ৫০টি অবৈধ দোকান অপসারণ করা হয়েছে। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন জানান, গতকাল বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত উত্তরার বিভিন্ন সেক্টরে ভ্রাম্যমাণ আদালত এ উচ্ছেদ অভিযান চালায়। ডিএনসিআরপি সহকারী পরিচালক আবদুল জব্বার ম ল বলেন, মিরপুর-১৩ এ বাণিজ্য মন্ত্রণালয় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা জানান, সিলেটে গত তিন দিনে বেশি দামে মাস্ক বিক্রির দায়ে ১৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিকার অধিদফতর। মেহেরপুরের গাংনীতে মাস্কের দাম বেশি নেওয়ার আভিযোগে মেডিসিন গ্যালারিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ শহরের নেহাল মুদি স্টোরে মেয়াদোত্তীর্ণ মালামাল ও বেশি দামে মাস্ক বিক্রি করার দায়ে ভ্রাম্যমাণ আদালত ১০ হাজার টাকা জরিমানা করেছে।

সর্বশেষ খবর