মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০ ০০:০০ টা

অব্যাহত দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

আগের সপ্তাহের মতো চলতি সপ্তাহেও বড় ধরনের দরপতন হয়েছে। করোনাভাইরাস আতঙ্কে সপ্তাহের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবসেও বেশির ভাগ কোম্পানির শেয়ারদর কমেছে; যা দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচককে প্রায় সাড়ে ছয় বছর পেছনে নিয়ে গেছে। সপ্তাহের প্রথম দুই দিনে প্রায় ৩০০ পয়েন্ট সূচক পতন হয়েছে ডিএসইতে।

দুই দিনে ডিএসইর বাজার মূলধন কমেছে প্রায় ২৪ হাজার কোটি টাকা।

জানা গেছে, লেনদেনের শুরুতেই ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্সে বড় উত্থান ঘটে। কিন্তু দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ও সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পরপরই কমতে থাকে সূচক; যা দিন শেষে ১৯৭ পয়েন্ট বা ৪.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৭৭৩ পয়েন্টে। এতে সূচকটি ছয় বছর পাঁচ মাস বা ২০১৩ সালের ২২ অক্টোবরের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৪২ লাখ টাকার। ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৩৩টির এবং ১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৭৭ পয়েন্টে। সিএসইতে হাতবদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। সিএসইতে ১৩ কোটি ৩৮ লাখ ১১ হাজার ২৪৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সর্বশেষ খবর