বুধবার, ১৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

নিখোঁজ সাংবাদিকের মামলা নিতে দুই থানার অস্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক

গত এক সপ্তাহ ধরে নিখোঁজ আছেন সাংবাদিক শফিকুল ইসলাম কাজল। কিন্তু এখনো তার পরিবার মামলা করতে পারেনি। মামলা করতে কাজলের পরিবার রাজধানীর দুই থানায় ঘুরপাক খাচ্ছে। পুরান ঢাকার চকবাজার ও নিউ মার্কেট থানায় মামলা করার চেষ্টা ব্যর্থ হওয়ায় কাজলের খোঁজে পুলিশের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন স্বজনরা। নিখোঁজ কাজলকে সন্ধানের দাবিতে ‘কাজলের বন্ধু-স্বজন’-এর ব্যানারে আজ বেলা ১১টায় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন হওয়ার কথা রয়েছে। সাংবাদিক কাজলের ছেলে মনোরম কমল জানান, গত কয়েকদিনে তারা কয়েকবার চকবাজার থানায় গেছেন। সেখান থেকে বলা হয়, নিউমার্কেট থানায় মামলা করতে। সেখানেই যেহেতু তার বাবাকে শেষবার দেখা গেছে তাই নিউমার্কেট থানায় মামলা করতে বলে। নিউমার্কেট থানায় গেলে, চকবাজার এলাকায় বাসা বলে সেখানেই মামলার কথা বলেন পুলিশ কর্মকর্তারা।

যদি এভাবেই পুলিশ তার দায়িত্ব এড়িয়ে যাওয়ার চেষ্টা করে তাহলে পরবর্তী পদক্ষেপ কীভাবে নেওয়া হবে বলে জানিয়েছে কাজলের পরিবার। তবে এ ধরনের আচরণ কেন করা হচ্ছে তাও বুঝতে পারছেন না তারা।

দৈনিক পক্ষকালের সম্পাদক সাংবাদিক কাজল গত ১০ মার্চ থেকে নিখোঁজ রয়েছেন। হাতিরপুলের অফিস থেকে মোটরসাইকেল নিয়ে বেরোনোর পর সন্ধ্যা ৭টার দিকে তাকে শেষবার নিউমার্কেট এলাকায় দেখা যায় বলে জানিয়েছে পুলিশ। কাজলের পরিবারের সন্দেহ, তাকে অপহরণ করা হয়েছে। তার নিরাপদে ফিরে আসার আকুতি জানিয়েছেন পরিবারের সদস্যরা।

কাজলের নিখোঁজের ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। অবিলম্বে কাজলকে খুঁজে বের করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ খবর