শিরোনাম
বুধবার, ১৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

ঢামেক আইসোলেশন ইউনিট ট্রলিম্যানদের ড্রেসিং রুম

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়লে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে সাত বেডের ‘আইসোলেশন ইউনিট’ খোলা হয়। এটি হাসপাতালের জরুরি বিভাগের পাশে এবং নতুন ভবনের নিচতলায় চালু করা হয়। অথচ জরুরি বিভাগের পাশে আইসোলেশনের অস্থায়ী কক্ষটি অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। সেটি এখন অস্থায়ী ট্রলিম্যানদের ড্রেসিং রুম হিসেবে ব্যবহৃত হচ্ছে। গতকাল সরেজমিন গিয়ে দেখা গেছে, সেখানে কয়েকজন ট্রলিম্যান পোশাক পরিবর্তন করছেন। তাদের ওই রুমে থাকা ওয়াশরুম যখন-তখন ব্যবহার করতে দেখা গেছে। আর দরজায় রোগীর সঙ্গে আসা স্বজনদের ভিড় জমে থাকে সার্বক্ষণিক।

এ বিষয়ে সেখানে দায়িত্বরত শফিকুল ইসলাম নামে এক আনসার সদস্য এ প্রতিবেদককে জানান, ওই রুমটি করোনা রোগীদের রাখার জন্য নয়। যারা করোনা সন্দেহে ঢামেক হাসপাতালে আসবে তাদের সেখানে ৫-১০ মিনিট রাখা হবে। এরপর সরকারি অ্যাম্বুলেন্সে করে করোনা রোগীর জন্য নির্ধারিত হাসপাতালে স্থানান্তর করা হবে।

গত ৩০ জানুয়ারি কারোনাভাইরাস মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে আলাদা ওই ইউনিট চালু করা হয়। ওই দিন নার্স-চিকিৎসক, স্বাস্থ্য পরীক্ষার সরঞ্জামসহ সব ধরনের প্রস্তুতির কথা বলা হলেও এমন কাউকে সেখানে দেখা যায়নি। এর আগে গত ২৬ জানুয়ারি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক চিঠিতে দেশের সব বিভাগীয় ও জেলা হাসপাতালে আইসোলেশন ইউনিট স্থাপনের নির্দেশনা দেওয়া হয়। চিঠিতে হাসপাতালগুলোতে কমপক্ষে ৫ শয্যার আইসোলেশন ইউনিট চালু করার কথা বলা হয়েছে।

সর্বশেষ খবর