শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

৩ দিন চলবে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট সংকটকালীন সময়ে সপ্তাহে তিন দিন ১০ টাকা কেজি দরে খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রির সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। এই চাল কীভাবে বণ্টন হবে ১৩টি নির্দেশনার মাধ্যমে একটি গাইডলাইনও চূড়ান্ত করেছে খাদ্য মন্ত্রণালয়। এই নির্দেশনা অনুযায়ী একজন উপকারভোগী নিজের জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সপ্তাহে একবার ৫ কেজি চাল কিনতে পারবেন। তবে যেসব পরিবার অন্য কোনো সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় রয়েছে এই চাল কেনার সুযোগ পাবেন না। গতকাল প্রকাশিত খাদ্য মন্ত্রণালয়ের গাইডলাইন অনুযায়ী সপ্তাহে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ওএমএস বিক্রয় কার্যক্রম চালানো হবে। স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সিটি করপোরেশন, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বা সংশ্লিষ্ট প্রতিনিধিদের উপস্থিতিতে চাল বিক্রি করতে হবে।

করোনা সংক্রমণ প্রতিরোধে নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চাল বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

খাদ্য সচিব নাজমানারা খানুম স্বাক্ষরিত গাইডলাইনে বলা হয়েছে, দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার, ভিক্ষুক, ভবঘুরে, তৃতীয় লিঙ্গ (হিজড়া) সম্প্রদায়সহ অন্যসব কর্মহীন মানুষকে এর আওতায় এনে এই বিশেষ ওএমএস কর্মসূচি বাস্তবায়ন হবে। তবে একই পরিবারের একাধিক ব্যক্তিকে ভোক্তা হিসেবে নির্বাচন করা যাবে না। এ ছাড়া উক্ত পরিবারের কেউ যদি খাদ্যবান্ধব অথবা ভিজিডি কর্মসূচির উপকারভোগী হয়ে থাকেন তাহলে তিনি এ কর্মসূচির আওতায় ভোক্তা হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন না। জেলা ও বিভাগীয় শহরের কেন্দ্র প্রতি দুই মেট্রিক টন এবং ঢাকা মহানগরের কেন্দ্র প্রতি তিন মেট্রিক টন চাল বিক্রি করা যাবে। জেলা, বিভাগীয়, ঢাকা মহানগরীর ওএমএস বরাদ্দের পরিমাণের ভিত্তিতে সংশ্লিষ্ট ওএমএস কমিটির মাধ্যমে বিদ্যমান ওএমএস বিক্রয় কেন্দ্রের সংখ্যা ঠিক রেখে বিক্রয় কেন্দ্র নতুন করে নির্ধারণ করা যাবে।

এতে আরও বলা হয়েছে, নিম্ন আয়ের জনগোষ্ঠী, শ্রমজীবীদের বসবাস কেন্দ্রের নিকটস্থ বস্তি এলাকা অথবা পর্যাপ্ত খালি জায়গা আছে- এমন স্থানকে অস্থায়ী বিক্রয় কেন্দ্র হিসেবে নির্বাচন করতে হবে। ভোক্তাপ্রতি পাঁচ কেজি চাল বিক্রয় করতে হবে এবং একজন ভোক্তা জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করে সপ্তাহে পাঁচ কেজির বেশি চাল সংগ্রহ করতে পারবেন না।

সর্বশেষ খবর