শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ভেন্টিলেটর তৈরি করছে মেশিন টুলস ফ্যাক্টরি

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাড়তি চাহিদা মেটাতে দেশেই কৃত্রিম শ্বাস-প্রশ্বাস যন্ত্র বা ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, বাংলাদেশ সেনাবাহিনীর পরিচালিত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) তৈরি একটি প্রো-ভেন্টিলেটর এখন পরীক্ষার পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে ৮০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। সবকিছু ঠিক থাকলে শিগগিরই এ ভেন্টিলেটর রোগীদের জন্য ব্যবহার করা যাবে। আইএসপিআর জানায়, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের নির্দেশনায় বিএমটিএফের ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিনের তত্ত্বাবধানে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ‘কনসেপ্ট’ এবং টাইগার আইটির সহযোগিতায় ভেন্টিলেটর তৈরির এ কার্যক্রম চলছে। আইএসপিআরের পরিচালক আবদুল্লাহ ইবনে জায়েদ বলেন, সেনাপ্রধানের পৃষ্ঠপোষকতায় এবং সার্বিক নির্দেশনায় বিএমটিএফকে আর্টিফিশিয়াল ভেন্টিলেটর তৈরির দায়িত্ব দেওয়া হয়, সে অনুযায়ী প্রকৌশলীদের সহায়তায় বিএমটিএফ দুই সপ্তাহের মধ্যে একটি ভেন্টিলেটর তৈরি করতে সক্ষম হয়। এ ভেন্টিলেটরটি ঢাকা সিএমএইচের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে পরীক্ষা করা হচ্ছে। ইতিমধ্যে দুজন রোগীর ক্ষেত্রে ব্যবহার করে সাফল্য পাওয়া গেছে।

বিএমটিএফে প্রতি সপ্তাহে এক হাজার ভেন্টিলেটর তৈরি করা সম্ভব জানিয়ে আবদুল্লাহ ইবনে জায়েদ বলেন, সব কার্যক্রম সফলভাবে এগিয়ে চলেছে। এ ব্যাপারে পরে বিস্তারিত জানানো হবে।

সর্বশেষ খবর