রবিবার, ২৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সবসময় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস আইএসডিবির

নিজস্ব প্রতিবেদক

সবসময় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে ইসলামিক উন্নয়ন ব্যাংক। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বর্তমান কভিড-১৯ সংকট বিষয়ক এক টেলিসংলাপে অংশ নিয়ে ব্যাংকটির প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জা এ আশ্বাস দেন। টেলিকনফারেন্সে আইএসডিবি সদস্য দেশগুলোর জন্য কভিড-১৯ মোকাবিলায় ইতিমধ্যেই ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের কৌশলগত প্রস্তুতি প্যাকেজ ঘোষণা করা হয়েছে বলে অর্থমন্ত্রীকে জানান প্রেসিডেন্ট।

বাংলাদেশ আইএসডিবির প্রতিষ্ঠাতা সদস্য এবং ১৯৭৪ সাল থেকে চার দশকেরও বেশি সময় ধরে বিশ্বস্ত অংশীদার। বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নে আইএসডিবির সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৮ সালে ঢাকায় আঞ্চলিক কেন্দ্র চালু করেছে। আইএসডিবির আঞ্চলিক হাবের উপস্থিতিতে আঞ্চলিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা ব্যক্ত করেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী ও আইএসডিবি প্রেসিডেন্টের মধ্যে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপ নিয়েও আলোচনা হয়। অর্থমন্ত্রী জানান, লকডাউন ও গণছুটির কারণে বাংলাদেশে অর্থনৈতিক কর্মকান্ডে নেমে এসেছে স্থবিরতা।

 ইতিমধ্যে প্রধানমন্ত্রী দেশের মানুষ ও অর্থনীতির জন্য ১১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারের বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ৩ দশমিক ৫ শতাংশ। এই প্যাকেজের অর্থ ব্যয়ে জনসাধারণের ব্যয় বৃদ্ধি, সামাজিক সুরক্ষা জালকে প্রশস্ত করা এবং আর্থিক সরবরাহ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আইএসডিবির প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জা বলেন, বাংলাদেশের গৃহীত বিভিন্ন পদক্ষেপ প্রশংসার দাবি রাখে। আপনার মাধ্যমে আমি আশ্বস্ত করতে চাই যে, আইএসডিবি বাংলাদেশের জনগণ ও সরকারের সঙ্গে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

সর্বশেষ খবর