মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনাভাইরাস পরীক্ষা শুরু করতে যাচ্ছে ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

অবশেষে জটিলতা কাটিয়ে করোনাভাইরাস শনাক্ত করার পরীক্ষা শুরু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় এলাকায় করোনাভাইরাস প্রতিরোধের জন্য গঠিত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। আজ (মঙ্গলবার) কমিটির একটি বিশেষ সভা শেষে কবে নাগাদ এ পরীক্ষা শুরু হবে তা জানা যাবে। জানা গেছে, করোনা পরীক্ষা করার জন্য চারটি রিয়ালটাইম পিসিআর যন্ত্র স্থাপন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আর এই পরীক্ষাগারে প্রতিদিন ৪০০-৫০০ নমুনা পরীক্ষা করা যাবে।

এর আগে, গত ২৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস শনাক্তের এবং কিট উদ্ভাবনের সক্ষমতা আছে জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেন টেকনিক্যাল কমিটির সদস্যরা। এ মাসে কোনো সাড়া না পাওয়া গেলেও গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক চিঠির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে করোনা শনাক্তকরণের পরীক্ষা শুরু করার অনুরোধ জানানো হয়েছে।

করোনা পরীক্ষা শুরু করার বিষয়ে টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান বলেন, গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি চিঠির মাধ্যমে আমাদের করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করার অনুরোধ জানানো হয়েছে। আজকে আমরা বসে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেব যে, কবে থেকে আমরা পরীক্ষা শুরু করব এবং এর যাবতীয় কর্মপরিকল্পনাও চূড়ান্ত করা হবে।

সর্বশেষ খবর