সোমবার, ৪ মে, ২০২০ ০০:০০ টা

করোনা প্রতিরোধে আদালতের নির্দেশ না মানায় স্বাস্থ্য সচিবসহ ৪ জনকে লিগ্যাল নোটিস

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মোকাবিলায় আদালতের নির্দেশনা পালন না করার অভিযোগ এনে স্বাস্থ্য সচিবসহ চারজনকে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। গতকাল ইমেইলযোগে এ নোটিস পাঠান তিনি। তিনি নিজেই নোটিসের বিষয়টি সাংবাদিকদের জানান।

পরে মনজিল মোরসেদ জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারী ঘোষণার পর করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে পর্যাপ্ত নিরাপত্তা সরঞ্জাম না থাকার বিষয়ে গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হলে জনস্বার্থে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’ (এইচআরপিবি) একটি রিট পিটিশন দায়ের করে। শুনানি শেষে ২২ মার্চ হাই কোর্ট অন্তর্বর্তী আদেশে স্বাস্থ্য সচিবকে দ্রুত ৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করতে নির্দেশ দেয় এবং কমিটিকে ৭ দিনের মধ্যে প্রয়োজনীয় পিপিই, গ্লাভস, স্যানিটাইজার, সার্জিক্যাল মাস্ক, গাউন, স্যু-কভার, স্বাস্থ্য সুরক্ষা যন্ত্রপাতি ও মেডিসিনের তালিকা করতে নির্দেশ দেয়।

তিনি বলেন, আদালত ওই তালিকা অনুসারে সব উপাদান অবিলম্বে সংগ্রহ করে সরকারি হাসপাতালের চিকিৎসক/নার্স/কর্মকর্তা কর্মচারীদের কাছে পৌঁছানোর নির্দেশ দেয়। এ ছাড়া আদেশে আদালত সংক্রামক রোগ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন-২০১৮ এর ৬ ধারা অনুসারে উপদেষ্টা কমিটি গঠনেরও নির্দেশ দেয়। আদালতের ওই নির্দেশনা যথাযথভাবে পালিত না হওয়ায় এ নোটিস পাঠানো হয়েছে বলে জানান মনজিল মোরসেদ।

সর্বশেষ খবর