মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা
সরকারের ধান ক্রয়

জেলা-উপজেলায় কৃষকদের সহযোগিতায় কমিটি করবে কৃষক লীগ

নিজস্ব প্রতিবেদক

সরকারের বোরো ধান ক্রয়ে কৃষকদের সহযোগিতা ও ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা পর্যবেক্ষণ করতে জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করবে বাংলাদেশ কৃষক লীগ। গতকাল এ বিষয়ে নির্দেশনা দিয়ে কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি স্বাক্ষরিত চিঠি সংগঠনের জেলা-উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের যৌথ ব্যবস্থাপনায় সরকার ২০২০ সালে সারা দেশে ৮ লাখ মেট্রিক টন বোরো ধান কৃষকের কাছ থেকে ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে এবং এরই মধ্যে প্রক্রিয়া শুরু করেছেন।
চিঠিতে বলা হয়, প্রকৃত কৃষকরা যেন সরকার নির্ধারিত মূল্যে সরকারি গোডাউনে ধান সরবরাহ করতে পারে, সে জন্য সরকারি নীতিমালা মোতাবেক প্রকৃত কৃষকদের সহযোগিতা করাসহ তালিকা প্রণয়ন, লটারির স্বচ্ছতা, হয়রানিবিহীন সরবরাহের নিমিত্তে সংশ্লিষ্টদের সহযাগিতা ও পর্যবেক্ষণে জেলা পর্যায়ে পাঁচ ও উপজেলা পর্যায়ে সাত সদস্যবিশিষ্ট কৃষকলীগের ত্যাগী ও অভিজ্ঞ নেতাদের সমন্বয়ে কমিটি গঠন করে ফোন নম্বরসহ তালিকা ৮ মের মধ্যে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতা অথবা দায়িত্বপ্রাপ্ত দফতর সম্পাদক অথবা অনলাইনে পাঠানোর জন্য অনুরোধ করা হচ্ছে।
জেলা-উপজেলা থেকে কমিটির তালিকা কেন্দ্রে জমা হওয়ার পরে তাদের দায়িত্ব বিস্তারিতভাবে সবাইকে জানানো হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ খবর