বৃহস্পতিবার, ৭ মে, ২০২০ ০০:০০ টা

পিপিই-সার্জিক্যাল মাস্কে ভ্যাট অব্যাহতি দিয়েছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষা পোশাক বা পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্টস- পিপিই ও সার্জিক্যাল মাস্ক (ফেইস মাস্কসহ) উৎপাদন, ব্যবসায়ী ও জোগানদার পর্যায়ে মূল্য সংযোজন কর- মূসক বা ভ্যাট অব্যাহতি প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) কাজী ফরিদ উদ্দিন স্বাক্ষরিত বিশেষ আদেশে আগামী ৩০ জুন পর্যন্ত এ আদেশ কার্যকর থাকার কথা বলা হয়। ওই আদেশে বলা হয়েছে, বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার কর্তৃক নানান ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে বৈশ্বিক এ মহামারী মোকাবিলায় আমদানি পর্যায়ে পিপিইসহ আনুষঙ্গিক পণ্য আমদানির ক্ষেত্রে সমুদয় শুল্ক-কর অব্যাহতি প্রদান করা হয়েছে। ওই আদেশে আরও বলা হয়েছে, যেহেতু করোনা রোগীদের চিকিৎসা প্রদানের জন্য ডাক্তার, নার্সসহ সংশ্লিষ্ট সবার মানসম্মত পিপিই ও সার্জিক্যাল মাস্ক পরিধান করতে হয়। তাছাড়া করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে আগামী দিনগুলোতে দেশে প্রচুর পরিমাণ পিপিই ও সার্জিক্যাল মাস্ক প্রয়োজন হতে পারে। যা এ ধরনের দুর্যোগকালীন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সেহেতু জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইনের প্রদত্ত ক্ষমতাবলে বৈশ্বিক মহামারীর এ দুর্যোগকালীন সময়ে এই পণ্যের উৎপাদন, ব্যবসায়ী ও জোগানদার পর্যায়ে প্রযোজ্য মূল্য সংযোজন কর অব্যাহতি প্রদান করা হয়েছে।

এদিকে করোনাভাইরাস ঠেকাতে সুরক্ষা সামগ্রী (মেডিকেল পণ্য) আমদানিতে এর আগে কর ছাড় দিয়েছিল সরকার। ২২ মার্চ এনবিআর এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এই সুবিধা ৩০ জুন পর্যন্ত পাওয়া যাবে।

সর্বশেষ খবর