রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবি

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতা হরণের অভিযোগ করে ‘নিবর্তনমূলক’ এ আইনটি বাতিলের দাবি জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। অবিলম্বে গ্রেফতারকৃত সাংবাদিকদের মুক্তি দাবি করা হয়েছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে ডিইউজে একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এসব দাবি জানান। বিবৃতিতে তারা বলেন, আইনটি প্রণয়নের সময় আমাদের আন্দোলনের মুখে সরকারের পক্ষ থেকে এর কোনো অপপ্রয়োগ হবে না বলে প্রতিশ্রুতি দিলেও সরকার তার প্রতিশ্রুতি থেকে সরে গেছে।

ন্যক্কারজনকভাবে এখন সাংবাদিক ও ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে এ আইন ব্যবহার করছে। এতে সাংবাদিক সমাজ আজ গভীরভাবে উদ্বিগ্ন। সম্প্রতি এ আইনে বেশ কয়েকজন সাংবাদিক ও লেখককে  গ্রেফতার করা হয়েছে। সাধারণ নাগরিকরাও রেহাই পাচ্ছেন না। সরকারের সমালোচনা করলেই ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করে জেলে পাঠানো হচ্ছে। ত্রাণের চাল চুরির ঘটনার নিউজ করায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন ঠাকুরগাঁওয়ের স্বেচ্ছাসেবক লীগের এক নেতা।

যুবলীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে নিয়ে সংবাদ প্রকাশের জেরে মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছেন সরকারদলীয় একজন এমপি। এ ছাড়া সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে সরকারি দলের এক এমপি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার পর তিনি ৫৪ দিন নিখোঁজ ছিলেন। সম্প্রতি উদ্ধারের পর তাকে আদালতে উপস্থাপন করা হয়েছে পিছমোড়া হাতকড়া পরানো অবস্থায়। নিজের দেশে তাকে অনুপ্রবেশ দেখিয়ে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সর্বশেষ খবর