রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

ভার্চুয়াল কোর্ট সচলে অধ্যাদেশ জারি

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের চলমান পরিস্থিতিতে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি। গতকাল মো. আবদুল হামিদ স্বাক্ষরিত এ অধ্যাদেশটি গেজেট আকারে প্রকাশ করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। ফলে আজ থেকে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারকাজ পরিচালনা করা যাবে। গতকাল রাতে আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেন। এর আগে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

এদিকে ভার্চুয়াল কোর্ট পদ্ধতি সচল করতে সব ধরনের প্রস্তুতিও শেষ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রধান বিচারপতির নির্দেশ পেলে যে কোনো মুহূর্তে ভার্চুয়াল কোর্টে বিচারকাজ পরিচালনা করা সম্ভব হবে।

এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা প্রস্তুত আছি। প্রধান বিচারপতির নির্দেশ পেলেই ভার্চুয়াল কোর্ট চালু করতে পারব। এ কোর্ট চালু করতে বিচারক, আইনজীবী ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে বলে জানান তিনি।

সর্বশেষ খবর