বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০ ০০:০০ টা

করোনায় কানাডা ও ফ্রান্সে বাংলাদেশের বিজ্ঞানীসহ দুজনের মৃত্যু

প্রতিদিন ডেস্ক

করোনায় আক্রান্ত হয়ে কানাডায় মারা গেছেন বাংলাদেশি সমাজবিজ্ঞানী কুমিল্লার প্রফেসর ড. কাজী আবদুর রউফ এবং ফ্রান্সে মারা গেছেন হবিগঞ্জের মো. ইফতেখার আহমেদ দোলন। আমাদের প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

কুমিল্লা : বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী কুমিল্লার দেবিদ্বার পৌর এলাকার বারেরা কাজী বাড়ির সন্তান প্রফেসর ড. কাজী আবদুর রউফ (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। কানাডার টরেন্টোর একটি হাসপাতালে বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮টায় তিনি মারা যান। তার ছোট ভাই বিশিষ্ট লেখক জুলফিকার নিউটন বিষয়টি নিশ্চিত করেছেন। প্রফেসর ড. আবদুর রউফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রে প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক?্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর ছিলেন। তিনি জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসেবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমণ করেন। বিশ্বের দরিদ্র দেশগুলোর জন?্য নিজের প্রাপ্ত অর্থ থেকে প্রায় ২০ মিলিয়ন ডলার জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিলে দান করেছেন। হবিগঞ্জ : মরণব্যাধি করোনায় আক্রান্ত হয়ে ১৮ দিন জীবনের সঙ্গে যুদ্ধ করে ফ্রান্সের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েছেন হবিগঞ্জের বাহুবলের মো. ইফতেখার আহমেদ দোলন। মঙ্গলবার তার দাফন সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সরকারের ব্যবস্থাপনায় তার দাফন করা হয়। এর আগে শুক্রবার বাংলাদেশ সময় ভোর পৌনে ৬টায় করোনা আক্রান্ত হয়ে প্যারিসের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। দোলন বাহুবল উপজেলার দীননাথ ইনস্টিটিউশন, সাতকাপন মডেল হাই স্কুলে শিক্ষকতা করেছেন। তার ভায়রা আয়ারল্যান্ড প্রবাসী শামীম আহমেদ জানান, ২০ মার্চ ইফতেখার আহমেদ দোলনের মরণব্যাধি করোনাভাইরাসের উপসর্গ ধরা পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার তিনি মারা যান। পরবর্তীতে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেইন এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব শোয়াইব আহমেদ খানের উদ্যোগে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইফতেখার আহমেদ দোলনের দাফনের ব্যবস্থা করা হয়।

নিউইয়র্কে আরেক বাংলাদেশির মৃত্যু : করোনায় আক্রান্ত হয়ে গত মঙ্গলবার নিউইয়র্কে আরেক বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট ২২০ প্রবাসীর প্রাণ গেল করোনা মহামারীতে। হাসপাতাল ও স্বজনের উদ্ধৃতি দিয়ে বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রহিম হাওলাদার জানান, সিলেটের বিয়ানীবাজারের বাসিন্দা ও নিউইয়র্ক সিটির কুইন্সে বসবাসরত হাজী মতিউর রহমান (৬৭) মারা গেছেন করোনায়। এদিকে নিউইয়র্ক স্টেটে গত কদিন মৃতের সংখ্যা কমলেও গত রবিবারের তুলনায় সোমবার ৩৪ জন বেশি মারা গেছেন। তবে এ সংখ্যা ২০০-এর কম হওয়ার পাশাপাশি নতুন রোগীর হাসপাতালে ভর্তির সংখ্যা অনেক কমেছে বলে জানান স্টেট গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। নিয়মিত প্রেস ব্রিফিংকালে স্টেট গভর্নর জানান, সোমবার মারা গেছেন ১৯৫ জন। আগের দিন এ সংখ্যা ছিল ১৬১।

সর্বশেষ খবর