রবিবার, ১৭ মে, ২০২০ ০০:০০ টা

বগুড়ায় করোনায় কর্মহীনদের পাশে আওয়ামী লীগ-বিএনপি

আবদুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় করোনা পরিস্থিতি মোকাবিলায় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। ত্রাণ তৎপরতায় আওয়ামী লীগের পাশাপাশি মাঠে রয়েছে বিএনপি। উভয় সংগঠনের জেলার শীর্ষ নেতৃবৃন্দসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বিভিন্ন স্থানে পৃথকভাবে খাদ্যসামগ্রী, ঈদসামগ্রী ও নগদ অর্থ বিতরণ অব্যাহত রেখেছেন।

জেলা আওয়ামী লীগ : সচেতনতামূলক প্রচারে মার্চে শহরে লিফলেট বিতরণ করেছেন জেলা নেতৃবৃন্দ। জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুর নেতৃত্বে ২৪ সদস্যের ত্রাণ কমিটি করা হয়েছে। কমিটির কাছে সব উপজেলা চেয়ারম্যান তাদের এক মাসের সম্মানি দান করেছেন। ত্রাণ কমিটির উদ্যোগে সব উপজেলায় খাদ্য ও ঈদ সামগ্রী দেওয়া হচ্ছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক ব্যক্তিগত উদ্যোগে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন। মার্চে ব্যক্তিগত উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে ৩ হাজার মানুষের কাছে পৌঁছে দিয়েছেন আওয়ামী লীগ নেতা সুলতান মাহমুদ খান রণি। তিনিই ২ শতাধিক মানুষকে খাদ্যসামগ্রী দিয়েছেন। জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ চেম্বার সভাপতি মাসুদুর রহমান মিলনের উদ্যোগে ৬ হাজার পরিবারকে খাদ্যসহায়তা দেওয়া হয়েছে। সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহফুজুল ইসলাম রাজসহ দলীয় নেতা-কর্মীরা এসব খাদ্যসামগ্রী বিতরণ করেন। জেলা পরিষদের উদ্যোগে ৫ হাজার প্যাকেট খাবার পৌঁছে দেওয়া হয়েছে। জেলা আওয়ামী লীগের প্রবীণ নেতা জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছেন।

জেলা আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন। যুগ্মসম্পাদক মঞ্জুরুল আলম মোহনের পক্ষে খাদ্যসহায়তা বিতরণ করা হচ্ছে। জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক আসাদুর রহমান দুলু অটোরিকশা চালক, ধোপা, দিনমজুর, ডোম, হরিজনসহ অসহায় মানুষের হাতে তুলে দিয়েছেন খাদ্যসহায়তা। মাছ, দুধ, কলা, ঈদসামগ্রী সেমাই, পোলাওর চাল ও মাংস বিতরণ করেছেন। জেলা আওয়ামী লীগ নেতা আল রাজি জুয়েল খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়াসহ প্রতিদিন ২০০ জনকে ইফতারিসামগ্রী দিচ্ছেন। জেলা আওয়ামী লীগের ত্রাণসামগ্রী বিতরণে অংশ নিয়েছেন আরেক নেতা মাশরাফি হিরো। শহর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মান্নান আকন্দ খাদ্যসামগ্রী, কাঁচা তরকারি ট্রাকে করে বিতরণের পর রোজার ১৫ দিন পর্যন্ত শহরের ১৩ হাজার মানুষকে প্রতিদিন খিচুড়ি বিতরণ করেছেন। পৌর আওয়ামী লীগ সভাপতি রফি নেওয়াজ খান রবিন, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, জেলা যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ত্রাণ বিতরণ এবং কৃষক লীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ ধান কাটায় অংশ নিয়েছেন।

বগুড়া জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বগুড়ার নেতা-কর্মীরা কর্মহীন অসহায় মানুষের পাশে রয়েছেন। বিভিন্ন উপজেলায় খাদ্য ও ঈদ সামগ্রী বিতরণ করা হচ্ছে।

জেলা বিএনপি : মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত বগুড়া জেলাবাসীর পাশে দাঁড়িয়েছে বিএনপি। জেলা বিএনপির আহ্বায়ক সদরের সংসদ সদস্য গোলাম মোহাম্মাদ সিরাজ ব্যক্তিগত উদ্যোগে এ পর্যন্ত সমাজের নি¤œবিত্ত, নিম্নমধ্যবিত্ত, দলের অসহায় নির্যাতিত নেতা-কর্মী, তৃতীয় লিঙ্গ (হিজড়া), শ্রমিক শ্রেণিকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী, খাদ্যসামগ্রী, নগদ অর্থ সহায়তা দিয়েছেন।

জানা গেছে, বগুড়া জেলায় করোনাভাইরাস সংক্রমণের শুরুতেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় সংসদ সদস্য জি এম সিরাজের ব্যক্তিগত উদ্যোগে বগুড়া সদর আসনের পৌরসভার ২১টি ওয়ার্ড ও সদর উপজেলার ১১টি ইউনিয়নের ৫ হাজার দরিদ্র ও অসহায় নারী-পুরুষের মাঝে সহায়তা হিসেবে চাল, ডাল, তেল, সাবান বিতরণ করা হয়। একইভাবে ধুনট-শেরপুরের দুটি পৌরসভা ও ২০টি ইউনিয়নে ৩ হাজার দরিদ্র পরিবারের মাঝে চাল, আটা, সয়াবিন তেল বিতরণ করা হয়। একইভাবে দলের বগুড়া-৫ আসনের ৫০০ ও বগুড়া-৬ আসনের ৫০০ অসহায় ও নির্যাতিত নেতা-কর্মীকে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে। পরিবহন শ্রমিকসহ বিভিন্ন শ্রেণির ৫০০ জনকে খাদ্যসহায়তা দেওয়া হয়।

নির্দিষ্ট হটলাইনে ফোন করে নি¤œমধ্যবিত্তরা নগদ অর্থ সহায়তা পেয়েছেন। ১ হাজার ব্যক্তিকে নগদ ১ হাজার টাকা করে দেওয়া হয়েছে। তৃতীয় লিঙ্গের (হিজড়া) অর্ধশত পরিবারকে এক মাসের খাদ্যসহায়তা দেওয়া হয়েছে। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও মহিলা দলকে খাদ্যসামগ্রী বিতরণে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এ ছাড়া ঈদের আগে মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের উপহারসামগ্রী প্রদানের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানা গেছে। করোনাভাইরাস চিকিৎসা ও সেবা প্রদানের সঙ্গে জড়িত সরকারি ও বেসরকারি হাসপাতালের ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীদের জন্য স্বাস্থ্য বিভাগের মাধ্যমে ১ হাজার পিপিই, ৫০০ মাস্ক, ও ৫০০ গ্লাভস দেওয়া হয়েছে। পেশাজীবীদের মাঝে পিপিই, মাস্ক ও নগদ অর্থ বিতরণ করেছেন এমপি সিরাজ।

এমপি সিরাজ-প্রদত্ত এসব সহায়তা বিএনপির জেলা, শহর, পৌর, উপজেলা, ওয়ার্ড, ইউনিয়ন এবং ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও মহিলা দলের নেতা বিতরণ করেছেন।

বগুড়া জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ফজলুল বারী তালুকদার বেলাল জানান, করোনা মোকাবিলায় বগুড়ায় বিএনপি নেতা-কর্মীরা অসহায় মানুষকে সহযোগিতা করেছেন। জেলা বিএনপির আহ্বায়ক সংসদ সদস্য জি এম সিরাজ বগুড়া সদরসহ বিভিন্ন এলাকায় ত্রাণ তৎপরতা অব্যাহত রেখেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর