বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ ০০:০০ টা

প্রেমিকার দেশ পাকিস্তান যেতে সচেষ্ট বাংলাদেশি নয়ন ভারতে আটক

কলকাতা প্রতিনিধি

পাকিস্তানি যুবতীর প্রেমে দিওয়ানা বাংলাদেশি নয়ন মিয়া (২৬) অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকেছেন করাচি যাওয়ার উদ্দেশ্যে। করোনা ও লকডাউনের বাধা তুচ্ছ করেই কলকাতা থেকে প্রায় ২ হাজার কিলোমিটার দূরে পাঞ্জাবের অমৃতসর পর্যন্ত পৌঁছে যান তিনি। কিন্তু করাচির সেই প্রেমিকার কাছে পৌঁছোনার আগেই ৩১ মে ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তের কাছে আত্তারিতে বিএসএফ তাকে আটক করে। পাকিস্তান সীমান্তের কাছে বিভ্রান্তের মতো ঘুরতে দেখে নয়নকে আটকের পর শুরু হয় জিজ্ঞাসাবাদ। তার কাছে বাংলাদেশি সিমসহ একটি মোবাইল ফোন এবং কিছু বাংলাদেশি টাকা পাওয়া গেছে। নয়ন মিয়ার বাড়ি শরীয়তপুর জেলায়।

একদা করাচিতে নয়নের পরিবার ও যুবতীর পরিবারের মধ্যে সুসম্পর্ক ছিল। কিন্তু ১৯৭১ সালে নয়নের পরিবার বাংলাদেশ চলে আসার পর থেকে দুই পরিবারের সম্পর্কে ছেদ ঘটে। পরবর্তীতে সোশ্যাল মিডিয়ার দৌলতে ওই পাকিস্তানি যুবতীর সঙ্গে নতুন করে পরিচয় শুরু হয় নয়নের। ভালোবাসা জন্মায় তাদের মধ্যে। ভিডিও কলেই ওই যুবতীকে বিয়ের প্রস্তাব দিলে, যুবতী ‘হ্যাঁ’ বলেন। বাংলাদেশ সীমান্ত পার হয়ে নয়ন মিয়া প্রথমে কলকাতায় আসেন। সেখান থেকে আগ্রা, দিল্লি ঘুরে পাঞ্জাবের অমৃতসর পৌঁছেন।

বিএসএফের এক কর্মকর্তা জানান, যেভাবেই হোক নয়ন জানতে পারেন যে লকডাউনে অমৃতসরে আটকেপড়া বহু পাকিস্তানি নাগরিককে তাদের দেশে ফেরত পাঠানো হচ্ছে। আর তিনিও ওই সুযোগ নিতে চাইলেন। তাই, নয়ন হেঁটেই অমৃতসর থেকে আত্তারি সীমান্তে পৌঁছে যান। হাঁটতে হাঁটতে পথেই ঘুমাতেন এবং রাস্তার ধারে অস্থায়ী ত্রাণ শিবির থেকে খাবারও খেতেন।

কিন্তু সীমান্তের কাছে পৌঁছানোর পরই তিনি জানতে পান যে, ওই সীমান্ত দিয়ে কোনো আটকেপড়া পাকিস্তানিকেই তাদের দেশে ফেরত পাঠানো হচ্ছে না।

জিজ্ঞাসাবাদের জন্য নয়নকে ঘারিন্দা থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। থানার কর্মকর্তা গগনদীপ সিং জানান, নয়ন মিয়ার বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ফরেনার্স আইন ও পাসপোর্ট আইনে মামলা হয়েছে। বাংলাদেশে তার পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে পুলিশ।

সর্বশেষ খবর