শনিবার, ৬ জুন, ২০২০ ০০:০০ টা

বিজিএমইএ সভাপতি হওয়া মানে দেশের মালিক হওয়া নয়

----------------- জাসদ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) বলেছে, সরকারের সঙ্গে কোনো সমন্বয় না করে বিজিএমইএ সভাপতি রুবানা হকের যা ইচ্ছা তাই বলার কোনো এখতিয়ার নেই। তার জানা উচিত বিজিএমইএ সভাপতি বা কারখানার মালিক হওয়া মানে শ্রমিকদের বা দেশের মালিক হওয়া নয়। জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে আরও বলেন, রুবানার শ্রমিক ছাঁটাইয়ের হুমকি রাজনৈতিক দুরভিসন্ধিমূলক ও উসকানিমূলক। তারা বলেন, বৈশ্বিক ও জাতীয় দুর্যোগের মধ্যে কীভাবে শিল্প কলকারখানা চলবে, শ্রমিকদের চাকরি ও জীবিকা রক্ষা হবে তা নিয়ে দেশে সরকারসহ অর্থনীতিবিদদের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা এবং সম্প্রদায়ও সচেতন আছেন এবং ইতোমধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন। বিবৃতিতে বলা হয়, সরকার শ্রমিকদের বেতনের জন্য ৫০০০ কোটি টাকা প্রণোদনা দিয়েছে। ইইউ ৪৯০০ কোটি টাকা অনুদান দিয়েছে। বাতিল হওয়া রপ্তানি কার্যাদেশ বৈদেশিক ক্রেতারা পুনর্বহাল করেছেন।

 এ রকম পরিস্থিতিতে অসত্য বক্তব্য দিয়ে রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের হুমকি দেওয়া পরিস্থিতি ঘোলাটে করার রাজনৈতিক দুরভিসন্ধি ও উসকানি ছাড়া আর কিছুই নয়। তারা বলেন, দুর্যোগকালে শ্রমিক ছাঁটাই করা যায় না। এ ব্যাপারে আইএলও কনভেনশনসহ সুনির্দিষ্ট আন্তর্জাতিক ও জাতীয় আইন রয়েছে। 

জাসদ নেতৃবৃন্দ বলেন, এর আগে সরকারের সঙ্গে কোনো সমন্বয় ছাড়া রুবানা হক নিজের ইচ্ছামতো কারখানা একবার খোলা, একবার বন্ধ করার ঘোষণা দিয়ে লাখ লাখ শ্রমিককে অবর্ণনীয় অমানবিক দুর্দশার মধ্যে ফেলেছিলেন। তারা বলেন, রুবানা হকের শ্রমিকদের নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করতে হবে। বছরের পর বছর ধরে সরকারি প্রণোদনা ও সব ধরনের সুযোগ-সুবিধা অগ্রাধিকার ভিত্তিতে ভোগ করার পরও শ্রমিকের বেতন-ভাতার প্রশ্ন আসলেই নিজেদের ভিক্ষুক দাবি করে শ্রমিকদের সব দায়দায়িত্ব সরকারের ওপর চাপিয়ে দেওয়ার এই নির্লজ্জ অমানবিক আচরণ বন্ধ করতে হবে।

তারা বলেন, যে মালিকরা বছরের পর বছর শ্রমিকের শ্রমে সীমাহীন সম্পদ-বিত্ত-বৈভবের মালিক হয়েছেন দুই একটি ব্যতিক্রম ছাড়া তারা জাতীয় দুর্যোগে দেশের জনগণের প্রতি তো কোনো সামাজিক দায়িত্ব পালন করেনই না, তারা শ্রমিকদের প্রতিও কোনো দায়িত্ব পালন করেন না। জাসদ নেতৃবৃন্দ শ্রমিকদের নিয়ে মালিকদের ছিনিমিনি খেলার বিরুদ্ধে সরকারের সুনির্দিষ্ট বক্তব্য ও অবস্থান ঘোষণার দাবি জানান।

সর্বশেষ খবর