রবিবার, ৭ জুন, ২০২০ ০০:০০ টা
জাতিসংঘে রাবাব ফাতিমা

অভিবাসীদের প্রতি আরও মানবিক হওয়ার আহ্বান

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এক আলোচনায় কভিড-১৯ মহামারীর সময় উন্নত দেশগুলোকে অভিবাসীদের প্রতি আরও মানবিক হওয়ার আহ্বান জানিয়েছেন। ৪ জুন ‘কভিড-১৯-এর প্রাক্কালে অভিবাসন : অভিবাসীদের স্বাস্থ্য ও রেমিট্যান্স’ শীর্ষক এক উচ্চপর্যায়ের ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অভিবাসীদের চ্যালেঞ্জ মোকাবিলায় বৈশ্বিক সংহতি ও সহযোগিতা ও সুদৃঢ় রাজনৈতিক সদিচ্ছা প্রদর্শন করতে হবে। অভিবাসন সংক্রান্ত সমমনা দেশসমূহ এই ইভেন্টটির আয়োজন করে। ব্যাপকভাবে কভিড-১৯-এর প্রভাবজনিত ভয়াবহতার শিকার হওয়ার পাশাপাশি অভিবাসীরা বিশ্বের অনেক জায়গাতেই তাদের অধিকার, জরুরি স্বাস্থ্য পরিসেবা এমনকি চাকরির সুযোগ থেকেও বঞ্চিত হয়েছেন উল্লেখ করে এ আলোচনায় রাবাব আরও বলেন, অভিবাসীরা হলেন উন্নয়নে অবদান রাখা প্রথম সারির কর্মী। এমনকি এই করোনাকালেও এ কথা সত্য। অতএব যে দেশগুলো কভিড-১৯ মোকাবিলা ও উত্তরণে পরিকল্পনা ও প্যাকেজসমূহ গ্রহণ করেছে-তাতে অবশ্যই অভিবাসীদেরও অন্তর্ভুক্ত রাখতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ, আয়ারল্যান্ড, মেক্সিকো ও বেনিন যৌথভাবে অভিবাসন সংক্রান্ত সমমনা দেশসমূহের গ্রুপের যুগ্ম-আহ্বায়ক। আয়ারল্যান্ডের আন্তর্জাতিক উন্নয়ন ও প্রবাসী মন্ত্রী সিয়ারান ক্যানন টিডিসহ অভিবাসী প্রেরণকারী ও গ্রহণকারী দেশসমূহের উল্লেখ্যযোগ্য সংখ্যক রাষ্ট্রদূত উচ্চ পর্যায়ের এই আলোচনায় অংশগ্রহণ করেন। এ ছাড়া এসডিজি অর্থায়ন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ড. মাহমুদ মোহাইয়েলদিন, আইএফএডি, ডব্লিউএইচও এবং অন্যান্য জাতিসংঘ সংস্থাগুলোর উচ্চপর্যায়ের প্রতিনিধিরা সভাটিতে অংশ নেন।

বক্তারা উন্নয়ন, দারিদ্র্যবিমোচন এবং নারীর ক্ষমতায়নে অভিবাসন ও রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্বীকার করে এর ওপর কভিড-১৯ এর প্রভাব উন্নয়নশীল দেশগুলোকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে বলে উল্লেখ করেন।

সর্বশেষ খবর