শিরোনাম
সোমবার, ৮ জুন, ২০২০ ০০:০০ টা

গাইবান্ধার ১৭ আইনজীবীর সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত বাতিল হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

গাইবান্ধার ১৭ আইনজীবীর সদস্যপদ স্থগিত করে আইনজীবী সমিতির নেওয়া সিদ্ধান্ত বাতিল ঘোষণা করেছেন হাই কোর্ট। পাশাপাশি আইনজীবীদের ভার্চুয়াল আদালত কার্যক্রমে অংশ নেওয়ার ক্ষেত্রে বাধা না দিতেও গাইবান্ধা আইনজীবী সমিতিকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ গতকাল স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেয়। এর আগে গাইবান্ধার ১৭ আইনজীবীর সদস্যপদ স্থগিত করা সিদ্ধান্তের বিষয়টে হাই কোর্টের নজরে আনেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর আদালত আদেশ দেন।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে চলমান ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনা করার অভিযোগে গত ১৭ মে ১৭ আইনজীবীর সদস্যপদ স্থগিত করে গাইবান্ধা জেলা আইনজীবী সমিতি। এই সিদ্ধান্তের কপি পাঠানো হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতিকে। যার কপি অ্যাটর্নি জেনারেলকে দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন। গতকাল ওই কপি আদালতে উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি আদালতকে জানান, ওই ১৭ আইনজীবী গাইবান্ধা আদালতে ভার্চুয়াল আদালত কার্যক্রমে অংশ নিয়েছেন। এ কারণে তাদের গাইবান্ধা বারে (আইনজীবী সমিতি) সদস্যপদ স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, করোনা ভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে সারাদেশে নিয়মিত আদালত বন্ধ। এ অবস্থায় রাষ্ট্রপতি ভার্চুয়াল উপস্থিতিকে সশরীরে উপস্থিতি হিসেবে গণ্য করে আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ জারি করেন। এই অধ্যাদেশের ক্ষমতাবলে ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার মাধ্যমে সারাদেশে আদালত কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে ভার্চুয়াল আদালত পরিচালনায় কোনো বেআইনি কিছু হয়নি। সুতরাং কোনো আইনজীবী সমিতি কোনো আইনজীবীকে আদালত কার্যকমে অংশ নেওয়ার ক্ষেত্রে বাধা দিতে পারে না।

সর্বশেষ খবর