সোমবার, ৮ জুন, ২০২০ ০০:০০ টা

তারেক করোনায় আক্রান্ত নন

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সম্প্রতি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার পরিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, এমন মনগড়া, অসত্য তথ্য প্রকাশিত হচ্ছে বিভিন্ন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে। এ তথ্যগুলো মিথ্যা, বানোয়াট এবং বিভ্রান্তিমূলক। তারেক রহমান বা তার পরিবার করোনা আক্রান্ত নন। গতকাল দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। লিখিত বক্তব্যে রিজভী আহমেদ বলেন, কিছু ব্যক্তি বা  গোষ্ঠী হীনস্বার্থ চরিতার্থ করতে তারেক রহমান ও তার পরিবার সম্পর্কে এ ধরনের মনগড়া মিথ্যা তথ্য ছড়াচ্ছে। পরম করুণাময় আল্লাহর অশেষ রহমতে তিনি ও তার পরিবারের সদস্যরা সুস্থ ও সুরক্ষিত আছেন। তারা যুক্তরাজ্যে করোনাভাইরাস রোধকল্পে প্রবর্তিত সব আইন  মেনে চলছেন। সরকারের প্রণোদনা নিয়ে পোশাক মালিকদের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা ‘অমানবিক ও মানবতাবিরোধী’ বলে মন্তব্য করেন বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব।

 তিনি বলেন, পোশাক শিল্প মালিক সংগঠন বিজেএমইএ‘র সভাপতি জুন মাস  থেকে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেন। ফলে পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রণোদনার পাঁচ হাজার কোটি টাকা নেওয়ার পর এই ঘোষণা কোনোভাবেই মেনে  নেওয়া যায় না। শ্রমিকদের জীবন জীবিকাকে আমলে না নিয়ে ছাঁটাইয়ের কথা বলা চরম অমানবিক ও মানবতাবিরোধী। তাদের এই ঘোষণায় অন্যকোনো দূরভিসন্ধি থাকতে পারে।

রিজভী আহমেদ বলেন, আপৎকালীন ৫ হাজার কোটি টাকার প্রণোদনার বাইরে পোশাক কারখানার মালিকদের নগদ সহায়তা দেয় সরকার। এত সুবিধা পাওয়ার পরও এই চরম দুঃসময়ে হঠাৎ করেই শ্রমিক ছাঁটাইয়ের এই  ঘোষণা দিয়ে তারা অমানবিক কাজ করেছেন। পোশাক কারাখানায় শ্রমিক ছাঁটাই অব্যাহত আছে। লকডাউন শুরুর পর থেকে প্রায় ৭০ হাজার শ্রমিক ছাঁটাই করা হয়েছে। তাদের রুজি রোজগার বন্ধ হওয়ায় পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছে। এই সময়ে শুধু ব্যবসার কথা চিন্তা করে ছাঁটাই অন্যায্য।

সর্বশেষ খবর