শিরোনাম
সোমবার, ৮ জুন, ২০২০ ০০:০০ টা

বাজেট অধিবেশন চলবে ১২দিন

এমপিরা আসবেন রোস্টার ধরে

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতির মধ্যে আগামী ১০ জুন বুধবার থেকে শুরু হবে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর তত্ত্বাবধানে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে সংসদদের বাজেট অধিবেশন পরিচালনার স্বার্থে সংসদ সচিবালয়ের আইন শাখা-১ বাজেট অধিবেশনের দিনপঞ্জি তৈরি করেছে। দিনপঞ্জি অনুযায়ী সংসদের কার্যক্রম চলবে সর্বোচ্চ ১২ কার্যদিবস।

বুধবার অধিবেশন শুরুর আগে অনুষ্ঠিতব্য সংসদের কার্যউপদেষ্টা কমিটির সভায় এ দিনপঞ্জিটি অনুমোদিত হলে সেভাবেই বাজেট অধিবেশন পরিচালিত হবে। আইন শাখার প্রস্তুতকৃত দিনপঞ্জি অনুযায়ী ১১ জুন সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট পাস হবে ৩০ জুন। অধিবেশন চলবে ৮/৯ জুলাই পর্যন্ত। এরমধ্যে সংসদের কার্যক্রম চলবে সর্বোচ্চ ১২ কার্যদিবস। এ সময়ে অধিবেশন শুরু ও বাজেট উপস্থাপনের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদেও বৈঠক বসবে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত। এ দিনপঞ্জির রোস্টার ধরেই সংসদ সদস্য ও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করা হবে।

এদিকে স্বাস্থ্যবিধি মেনে সংসদের বাজেট অধিবেশন পরিচালনার স্বার্থে এবার সংসদ ভবনে স্থাপন করা হয়েছে ডিসইনফেকশন চেম্বার। সব এমপিকে ডিসইনফেকশন  চেম্বার দিয়ে প্রবেশ করতে হবে। অধিবেশন কক্ষের আসন বিন্যাসও আগের মতো থাকছে না। নতুন করে সংসদের আসন বিন্যাস করা হয়েছে। সে অনুযায়ী  সংসদনেতা ও প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে। এ ছাড়া বৈঠকে উপস্থিত সংসদ সদস্যরা সকলেই এক আসন ফাঁকা রেখে আসন গ্রহণ করবেন। এজন্য এমপিদের বাজেট অধিবেশনে যোগদানের জন্য আইন শাখা-১ এর দিনপঞ্জি অনুযায়ী সংসদে এমপিদের সংসদের বৈঠকে যোগদানের বিষয়টি নিশ্চিত করবেন চিফ হুইপের দপ্তর। কোরাম পূর্ণ হওয়ার জন্য প্রতিদিনের বৈঠকে ৬০ জনের উপস্থিতি নিশ্চিত করা হবে। তবে কোনভাবেই যাতে এমপিদের উপস্থিতি শতাধিক না হয়, সেদিকে সতর্ক চিফ হুইপকে সতর্ক থাকতে বরা হয়েছে। অংশগ্রহণকারী সকলের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মূল ভবনে প্রবেশের আগে থার্মাল স্ক্যানারে তাপমাত্রা মেপে সংসদ ভবনে প্রবেশের বিধান কঠোরভাবে পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনকে করোনার প্রভাব মুক্ত রাখতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ১২ দফা নির্দেশনা ও মন্ত্রিপরিষদ বিভাগের ১৩ দফা সুপারিশের আলোকে অধিবেশনে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণের উদ্যোগ  নেওয়া হয়েছে।

বাজেট অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দফতরের যেসব কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত থাকবেন এবং অধিবেশন কক্ষে দায়িত্ব পালন করবেন, সংসদের কমিশন ও কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেবেন এসব কর্মকর্তা, ক্যামেরাপারসন এবং তাদের সংস্পর্শে থাকবেন এমন স্ব স্ব শাখা-অধিশাখার সব কর্মকর্তা-কর্মচারীর তালিকা করে কভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে। এসব কর্মকর্তা-কর্মচারীরা সংসদ সচিবালয়ের তত্ত্বাবধানে কোরাইন্টাইন থাকবেন।

চলমান জাতীয় সংসদের বাজেট ও অষ্টম অধিবেশন উপলক্ষে আইন শাখার প্রস্তুতকৃত ক্যালেন্ডার অনুযায়ী ১০ জুন (বুধবার) বিকাল ৫টায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। প্রথম দিনের বৈঠকে এসময়ে জারিকৃত অধ্যাদেশসমুহ উত্থাপিত হবে। এরপর চলতি সংসদের ঢাকা-৫ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগ  নেতা হাবিবুর রহমান মোল্লার ইন্তেকালের কারণে আনা হবে শোকপ্রস্তাব। এদিন শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণের মধ্য দিয়ে সংসদেও বৈঠক মুলতবি হয়ে যাবে।

এরপর ১১ জুন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রথমে ২০২০-২১ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব এবং পরে অর্থ বিল উত্থাপন করবেন। ১২ ও ১৩ জুন (শুক্র ও শনিবার) সংসদেও বৈঠক মুলতবি থাকবে। ১৪ জুন (রবিবার) থেকে প্রতিটি কার্যদিবস সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে। এদিন সম্পূরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। ১৫ জুন (সোমবার) সম্পূরক বাজেটের ওপর আলোচনা, নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস হবে। ১৬ জুন (মঙ্গলবার) ও ১৭ জুন (বুধবার) মূল বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। ১৮ জুন (বৃহস্পতিবার)  থেকে ২১ জুন (রবিবার) অধিবেশন মুলতবি থাকবে। ২২ জুন (সোমবার), ২৩ জুন (মঙ্গলবার) ও ২৪ জুন (বুধবার) বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২৫ জুন (বৃহস্পতিবার) থেকে ২৮ জুন (রবিবার) অধিবেশন মুলতবি থাকবে। ২৯ জুন (সোমবার) বাজেটের ওপর সমাপনী আলোচনা এবং অর্থবিল পাস হবে। ৩০ জুন (মঙ্গলবার) মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। ৮ জুলাই (বুধবার) অথবা ৯ জুলাই (বৃহস্পতিবার) অধিবেশন সমাপ্ত হবে।

সর্বশেষ খবর