শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

প্রবৃদ্ধিকে জীবনের ঊর্ধ্বে স্থান দেওয়া ঠিক নয় : মেনন

নিজস্ব প্রতিবেদক

ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, উন্নয়ন ছয় মাস এক বছরের জন্য নেমে থাকতে পারে, কিন্তু জীবন এক লহমার জন্য থেমে থাকতে পারে না। প্রবৃদ্ধিকে মানুষের জীবনের ঊর্ধ্বে স্থান দেওয়া সঠিক নয়। নতুন বাজেট সম্পর্কে তার প্রাথমিক প্রতিক্রিয়ায় মেনন আরও বলেন, বাজেটে স্বাস্থ্য, কৃষি, শিল্প ও কর্মসংস্থানকে অগ্রাধিকার দিয়ে কাঠামোগত পরিবর্তন আনা হলেও, অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনা এখনো প্রবৃদ্ধিকেন্দ্রিক। ইতোমধ্যেই চলতি বছরের প্রবৃদ্ধির হিসাব ৫.২%-এ নামিয়ে আনা হয়েছে। কিন্তু কভিড আক্রান্ত দেশ ও বিশ্বের অর্থনীতির নীতির পরিস্থিতিতে ৮.২% প্রবৃদ্ধি কতখানি বাস্তবসম্মত সেটা ভেবে দেখার।

তিনি বলেন, বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বৃদ্ধি পেলেও এর ৩৫ ভাগ চলে যায় সরকারি কর্মচারীদের পেনশনে। চলতি বছরে বাজেটে ব্যাংকিং খাত সংস্কার, সর্বজনীন পেনশন স্কিমের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল এবারের বাজেটে তা অনুপস্থিত। প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজগুলো যেখানে ব্যাংকিং খাতের মাধ্যমেই বাস্তবায়ন করা হবে তখন এই ভঙ্গুর ব্যাংকিং খাত টিকিয়ে রেখে সেটা কীভাবে সম্ভব।

মেনন স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করলেও তা নিতান্তই অপ্রতুল এবং এখন দক্ষিণ এশিয়ার দেশসমূহের জিডিপির অংশ হিসেবে সর্বনি¤œ বলে অভিহিত করে বলেন, স্বাস্থ্য খাতে গবেষণার জন্য ১০০ কোটি টাকাও অপ্রতুল। এখন যখন কভিড মোকাবিলায় আরও হাসপাতাল প্রয়োজন সেখানে বড় বড় প্রতিষ্ঠানগুলোকে বসিয়ে রেখে এবং বেসরকারি খাতের মুনাফার কাছে ছেড়ে দিয়ে সেটা কি সম্ভব?

মেনন বলেন, বাজেটের রাজস্ব আহরণ প্রস্তাবনা নিয়ে পরবর্তীতে বিস্তারিত বলা যাবে। তবে এখনো বাজেটে অপ্রত্যক্ষ করই প্রধান যা সাধারণ মানুষকে আঘাত করে। তিনি সম্পদ ও মুনাফার ওপরে কর আরোপ না করায় বিস্ময় প্রকাশ করে আরও বলেন, এ দেশে ধনীদের আর কত ছাড় দেওয়া হবে।

সর্বশেষ খবর