সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

ভারতে আটক ২৬৯ জন তাবলিগি সদস্য দেশে ফিরছেন

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতে ‘ঘরবন্দী’ ২৬৯ জন বাংলাদেশি তাবলিগ জামাত সদস্যের দেশে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে। দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মুহম্মদ ইমরান ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে লাগাতার আলোচনার পর এরা শিগগিরই দেশে ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে। দিল্লির নিজামুদ্দিন দরগায় তাবলিগ জামাতে যারা অংশ গ্রহণ করেছিলেন তাদের মধ্যেই এই ২৬৯ জনকে ভারত সরকার আটক করে। এদের সবাইকে কোয়ারেন্টাইনে রাখা হয়। এদের মধ্যে অনেকের পর্যটন ভিসা ছিল। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী পর্যটন ভিসা নিয়ে আসলে কোনো ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়া যায় না। তাই তাদের প্রথমে কালো তালিকাভুক্ত করে আটক করা হয়। তবে এদের সবাইকে পরীক্ষা করে দেখা গেছে, করোনাভাইরাস নেগেটিভ। কারো দেহে ভাইরাস নেই। এরপর বাংলাদেশ হাইকমিশন ভারতের ভিসার নিয়ম পর্যালোচনা করে দেখে, পর্যটন ভিসা নিয়ে ভারতে এলে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়ায় কোনো নিষেধাজ্ঞা নেই কিন্তু তারা ধর্মীয় ভাষণ দিতে পারবেন না। এর পরেই বাংলাদেশ মিশন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা শুরু করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই যুক্তিতে সহমত পোষণ করেছে বলে মিশন সূত্রে বলা হয়। তারা বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করছেন- যাতে এদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যারা ভিসা আইন ভঙ্গ করেছেন তাদেও ৫০০ ডলার জরিমানা করা হবে এবং ডিপোর্ট করা হবে। তাদের আগামী দশ বছর ভারতে ভিসা দেওয়া হবে না। ডিপোর্ট করা হলে ভারত সরকারই এদের বাংলাদেশ সীমান্ত পর্যন্ত পৌঁছে দেবে। অন্যদের ফেরতের বিষয়ে আলোচনা চলছে। বাংলাদেশ মিশন আশা করছে কয়েকদিনের মধ্যেই সমস্যার সমাধান হবে। ফলে করোনার সময়ে ভারতে আটক প্রায় সবাইকে দেশে ফেরানো সম্ভব হবে।

সর্বশেষ খবর