বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০ ০০:০০ টা

সবার জন্য উন্মুক্ত হচ্ছে করোনা টেস্ট

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল থেকে রাজধানীর মহাখালীতে অবস্থিত আইসিডিডিআরবির ডায়াগনস্টিক সেন্টার কভিড-১৯ রোগের সন্দেহভাজন রোগীদের জন্য সার্স কোভ-২ টেস্ট শুরু করছে। প্রাথমিক পর্যায়ে, টেস্টের জন্য রোগীদের  http://covid19test.icddrb.org ওয়েবসাইট ভিজিট করে নিবন্ধন ফর্ম পূরণের মাধ্যম্যে অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করা যাবে। টেস্টের ফি ডেবিট/ক্রেডিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দেওয়া যাবে। 

প্রতি টেস্টের খরচ হবে তিন হাজার পাঁচশ টাকা। টেস্টের জন্য ব্যক্তির গলা এবং নাকের গভীর থেকে শ্লেষ্মা সংগ্রহ করা হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে এবং পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট প্রদান করা হবে।

আইসিডিডিআরবির ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ড. দীনেশ মন্ডল বলেন, রোগীদের এবং কর্মীদের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে অগ্রগণ্য বিষয় এবং তাই কভিড-১৯ রোগীদের উন্নত মানের সেবা প্রদান করার জন্য আমরা আমাদের ডায়াগনস্টিক সেন্টারটিকে পুনঃসংস্কার করেছি। প্রাথমিক পর্যায়ে আমরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে টেস্টের প্রক্রিয়া চালু করলেও পরবর্তী পর্যায়ে আমরা এটিকে সমাজের সর্বস্তরের মানুষের জন্য আরও সহজতর প্রক্রিয়ায় রূপান্তরিত করা হবে। রোগীর সঙ্গে কেবলমাত্র একজন ব্যক্তি টেস্টের জন্য নির্ধারিত স্থানে যেতে পারবেন। তাদের উভয়কে অবশ্যই মুখে মাস্ক পরতে হবে সরকারের স্বাস্থ্যবিধি-সংক্রান্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে। অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার জন্য http://covid19test.icddrb.org ভিজিট করতে বলা হয়েছে।

সর্বশেষ খবর