মঙ্গলবার, ৩০ জুন, ২০২০ ০০:০০ টা

এনআরবিসি ব্যাংকের পরিচালক পদ থেকে পাপলুকে অপসারণ

নিজস্ব প্রতিবেদক

সংসদ সদস্য শহীদ ইসলাম পাপলুকে বেসরকারি কমার্শিয়াল  ব্যাংকের (এনআরবিসি) পরিচালকের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। মানব পাচারের অভিযোগে কুয়েতে গ্রেফতার পাপলুকে ব্যাংকটির ভাইস চেয়ারম্যান ও এনআরবিসি ব্যাংক সিকিউরিটিজের চেয়ারম্যান পদ থেকেও বাদ দেওয়া হয়েছে। ব্যাংকের পরিচালনা পর্ষদের ১০০তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ব্যাংক সূত্রে জানা  গেছে।

আরও জানা গেছে, ২০১৩ সালে প্রবাসীদের উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংকের অন্যতম উদ্যোক্তা হিসেবে শহীদ ইসলাম পাপলু বিনিয়োগ করেন। তিনি বর্তমানে ব্যাংকটির ১০ টাকা মূল্যমানের প্রায় আড়াই কোটি শেয়ারের মালিক। পাপলুর স্ত্রী সংসদ সদস্য সেলিনা ইসলামও ব্যাংকটির শেয়ার হোল্ডার। নিজের প্রভাব খাটিয়ে ব্যাংকের পরিচালক হিসেবে মনোনীত করতে কয়েক দফার চেষ্টা করেছেন। ব্যাংক সূত্রে জানা গেছে, নিজের স্ত্রীকে পরিচালক করার কাজ প্রায় চূড়ান্ত করেছিলেন। ব্যাংকের বোর্ড সভায়ও তার স্ত্রীকে পরিচালক হিসেবে নিয়ে আসতে গত এক বছর প্রায় তিন লাখ শেয়ার কিনেছেন স্ত্রীর নামে।

 নিজের নামে থাকা ১০ লাখ শেয়ার স্ত্রীর কাছে বিক্রি করেছেন। এ ছাড়া কমপক্ষে চারজন পরিচালকের কাছ থেকে তার স্ত্রীর নামে শেয়ার ক্রয় করা হয়েছে। আইনি বাধ্যবাধকতা থাকায় দুই শতাংশ শেয়ার না হওয়ায় তার স্ত্রী পরিচালক মনোনীত হতে পারেননি।

ব্যাংক সূত্রে জানা গেছে, শুরুতে পাপলু ব্যাংকের উদ্যোক্তা পরিচালক হিসেবে থাকলেও কোনো দায়িত্বে ছিলেন না। প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ফরাসত আলী নানা অনিয়মের অভিযোগে পদত্যাগ করার পর পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়। এ সময় তমাল পারভেজকে চেয়ারম্যান করে নতুন পর্ষদে পাপলুকে ভাইস চেয়ারম্যান ও ব্যাংকটির সিকিউরিটিজের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়। সম্প্রতি কুয়েতে গ্রেফতারের পর বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) পাপলু বা তার স্বার্থ-সংশ্নিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করে। বিএফআইইউ তার অর্থ পাচারের বিষয়টি খতিয়ে দেখছে। দুর্নীতি দমন কমিশন এবং জাতীয় রাজস্ব বোর্ড থেকেও তার বিষয়ে অনুসন্ধান চলছে। এ অবস্থায় পাপলুকে পরিচালনা পর্ষদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকের পরিচালনা পর্ষদ। তাকে পরিচালক পদ থেকে সরিয়ে দেওয়া হলেও ব্যাংকটিতে তার শেয়ার থাকবে।

সর্বশেষ খবর