বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

বেসরকারি ডাক্তারদের বেতন-বোনাসের নিশ্চয়তা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি মেডিকেলের ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের বেতন স্কেল অনুসারে বেতন এবং বোনাসের নিশ্চয়তা চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়েছে। একই সঙ্গে অনুমোদন পাওয়ার শর্ত ভঙ্গ করে ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের বেতন না দিলে বেসরকারি মেডিকেল কলেজগুলোর লাইসেন্স কেন বাতিল করা হবে না, রিটে তাও জানতে চাওয়া হয়েছে। গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় মিরপুরের বাসিন্দা ডা. এএসএম এ নুরের পক্ষে আইনজীবী ইয়াদিয়া জামান ও জামিউল হক ফয়সাল এ রিট দায়ের করেন। স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) সহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী       করা হয়।

রিট আবেদনে বলা হয়, বেশকিছু গণমাধ্যমের সংবাদ পর্যালোচনা করে দেখা গেছে- চলমান পরিস্থিতিতে দেশের বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার, কর্মকর্তা এবং কর্মচারীরা বোনাস পাচ্ছেন না, ডাক্তারদের বেতন অর্ধেক করে দেওয়া হয়েছে। আবার কোনো কোনো হাসপাতালে বেতন দেওয়া হচ্ছে না, বরং জোরপূর্বক ছুটিতে পাঠানো হচ্ছে। বর্তমান পরিস্থিতিতে সারা পৃথিবী যখন ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের প্রতি ভরসার এবং বিশ্বাসের হাত বাড়িয়ে দিয়েছে, এমনকি ঘানার মতো দেশ ডাক্তারদের বেতন ৫০ শতাংশ বৃদ্ধি করেছে সেখানে আমাদের দেশে ডাক্তারদের প্রতি বিরূপ আচরণ করা হচ্ছে, তাদের বেতন কেটে নেওয়া হচ্ছে, এমনকি বাড়ি থেকেও উচ্ছেদের ঘটনা ঘটছে। একদিকে ডাক্তারদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিকভাবে পঙ্গু করে দেওয়া হচ্ছে, অন্যদিকে তাদের কাছ থেকে সেরা সেবা আশা করা হচ্ছে।

রিট আবেদনে আরও বলা হয়, বাংলাদেশের সংবিধানের ১৫ এবং ৩১ অনুচ্ছেদে মানুষের জীবন ও জীবিকার নিশ্চয়তা দেওয়া হয়েছে। তাই করোনা মহামারীর সময়ে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের অর্থনৈতিক, মানসিক ও শারীরিকভাবে সবল রাখা খুবই জরুরি, কারণ তারাই আমাদের ফ্রন্ট লাইনার।

সর্বশেষ খবর