বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

ভার্চুয়াল আদালত দীর্ঘ সময় চলতে পারে না

-খন্দকার মাহবুব হোসেন

নিজস্ব প্রতিবেদক

অবিলম্বে সুরক্ষা নীতিমালা অনুযায়ী আইনজীবী ও বিচারপ্রার্থীদের দুর্ভোগের কথা বিবেচনা করে আদালতের স্বাভাবিক কার্যক্রম শুরু করতে প্রধান বিচারপতিকে অনুরোধ করেছেন বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন। গতকাল নিজ বাসভবনে এক ব্রিফিংয়ে তিনি এ অনুরোধ জানান। সুপ্রিম কোর্ট আইজীবী সমিতির সাবেক এ সভাপতির মতে, ভার্চুয়াল আদালত একটি অতি জরুরি বিধান, এটা দীর্ঘ সময় চলতে পারে না।

লিখিত বক্তব্যে জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ভার্চুয়াল কোর্টে আগাম জামিনের ক্ষেত্রে কোনো সুযোগ না থাকায় দেশের সর্বত্র প্রতিদিন যে শত শত মামলা দায়ের হয়, যার বেশির ভাগই আক্রোশমূলক, সেই সব মামলার আসামি গ্রেফতারের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ঘরছাড়া হয়, নতুবা অনৈতিক পদ্ধতিতে গ্রেফতার না হওয়ার ব্যবস্থা করতে চরম হয়রানির সম্মুখীন হয়।

তিনি বলেন, সরকারি ও আধা সরকারিসহ সব প্রতিষ্ঠানে সীমিত আকারে কার্যক্রম চলছে। সেক্ষেত্রে দেশের বিচারব্যবস্থাকে স্বাভাবিক গতিতে চলতে না দিয়ে একদিকে বিচারপ্রার্থী ও অন্যদিকে আইনজীবীরা সংকটে পড়েছেন। তাই অবিলম্বে সুরক্ষা নীতিমালা অনুযায়ী আইনজীবী ও বিচারপ্রার্থীদের দুর্ভোগের কথা বিবেচনা করে আদালতের স্বাভাবিক কার্যক্রম শুরুর জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ জানাচ্ছি।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে সাধারণ ছুটিতে আদালত বন্ধ রেখে গত ২৬ এপ্রিল ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয় সরকার। ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ জারি করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ১০ মে ভিডিও কনফারেন্সে সব বিচারপতিদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে একটি চেম্বার কোর্ট এবং হাই কোর্ট বিভাগে কয়েকটি বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। এ ছাড়া অধস্তন আদালতেও বিচারকাজ (জামিন শুনানি) চালাতে নির্দেশ দেন। ১১ মে থেকে ভার্চুয়াল আদালতে বিচারকাজ অব্যাহত রয়েছে।

সর্বশেষ খবর