সোমবার, ৬ জুলাই, ২০২০ ০০:০০ টা
২০-দলীয় জোটের ভার্চুয়াল বৈঠক

করোনা পরীক্ষার ফি বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ফি বাতিলের দাবি জানিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। গতকাল দুপুরে জোটের এক ভার্চুয়াল বৈঠকে নেতারা এই দাবি জানান। এ ছাড়া বৈঠকে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ ও বিএসএফ কর্তৃক বাংলাদেশি হত্যার ঘটনায় প্রতিবাদ জানানো হয়েছে। আজ বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বৈঠকের আলোচ্য বিষয় ও সিদ্ধান্ত জানানো হবে। বৈঠক সম্পর্কে জোটের শরিক দল ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দেশের সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের তীব্র নিন্দা জানানো হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ে সরকারের ব্যর্থতার দিকগুলোও আলোচনায় উঠে এসেছে।

 এ বিষয়ে জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।

শরিক দলের আরেক নেতা জানান, বৈঠকে সাম্প্রতিক রাজনৈতিক বিষয়গুলো প্রাধান্য পেয়েছে। করোনাভাইরাসে চিকিৎসা ব্যবস্থার দুরবস্থা, কৃষকদের ঋণ প্রণোদনা দেওয়া, শহর ছেড়ে গ্রামে ফেরা মানুষের কর্মসংস্থান সৃষ্টি, নতুন অর্থবছরের উচ্চাভিলাষী বাজেট প্রত্যাখ্যান করার বিষয়টিও নেতাদের আলাপে উঠে এসেছে। এ ছাড়া বিএসএফ কর্তৃক ভারত সীমান্তে বাংলাদেশি হত্যার ঘটনায় সরকার চুপ থাকায় প্রতিবাদ জানানো হয়।

সূত্র জানায়, বৈঠকে রাজনৈতিক দল নিবন্ধন নিয়ে নির্বাচন কমিশনের নতুন আইনকে কালো আইন হিসেবে আখ্যা দেন নেতারা। করোনা মহামারীর মধ্যে এ ধরনের আইন করার বিষয়টিকে দুরভিসন্ধিমূলক বলে  বৈঠকে মত দেন তারা। এ ছাড়া বিএনপি চেয়ারপারসন ও ২০-দলীয় জোটের নেত্রী খালেদা জিয়ার সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্নার সাক্ষাতের বিষয় তুলে ধরে জোটের একজন নেতা বৈঠকে বলেন, ঐক্যফ্রন্টের নেতা যদি নেত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে পারেন তাহলে ২০-দলীয় জোটের শরিক দলের নেতা হিসেবে আমরা তার সঙ্গে দেখা করতে পারব না কেন? এ সময় শরিক দলের আরেক নেতা প্রস্তাব করেন, ঢালাওভাবে সব নেতার সাক্ষাতের সুযোগ না হলেও অন্তত জোটের সিনিয়র কয়েকজন নেতা গিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেন। জবাবে জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেন, এটা হতে পারে। এ বিষয়ে তিনি দলীয়ভাবে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন। জোটের কয়েকজনের মধ্যে অসন্তোষের বিষয়ে নজরুল ইসলাম খান বৈঠকে বলেন, যাদের মধ্যে অসন্তোষ ছিল তাদের সঙ্গে আমার কথা হয়েছে। তাদের মধ্যে আর কোনো ক্ষোভ নেই।

জোটের সমন্বয়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের সভাপতিত্বে বৈঠকে ছিলেন জামায়াতে ইসলামীর মিয়া গোলাম পরওয়ার, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির  সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জমিয়তে ওলামায়ে ইসলামের আল্লামা নূর  হোসেন কাসেমী, বাংলাদেশ জাতীয় দলের অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, বাংলাদেশ লেবার পার্টির ডা. মোস্তাফিজুর রহমান ইরান, এনপিপির ড. ফরিদুজ্জামান ফরহাদ, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুর রকিব, এলডিপির একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, পিপলস লীগের গরীবে নেওয়াজ, ন্যাপ ভাসানীর আজহারুল ইসলাম, জাগপার খন্দকার লুৎফর রহমান, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন আহমেদ মনি, ইসলামিক পার্টির আবু তাহের চৌধুরী, খেলাফত মজলিশের ড. আহমদ আবদুল কাদের, এনডিপির ক্বারী আবু তাহের ও বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী। এ ছাড়া এলডিপির একাংশের সভাপতি ড. কর্নেল (অব) অলি আহমদ অল্প সময়ের জন্য বৈঠকে উপস্থিত হলেও তিনি কোনো কথা বলেননি বলে জানা গেছে।

সর্বশেষ খবর