বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

ভার্চুয়াল আদালত বিল পাস

নিজস্ব প্রতিবেদক

করোনাকালে ‘প্রয়োজন অনুসারে’ ভার্চুয়াল আদালত পরিচালনার বিধান রেখে সংসদে পাস হয়েছে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল, ২০২০’। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকাল আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীগুলো প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন স্পিকার। এদিকে আগামী সপ্তাহ থেকে হাই কোর্টে ভার্চুয়াল দ্বৈত বেঞ্চ পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভা থেকে।

সংসদে পাস হওয়া বিলের বিধান অনুযায়ী প্রয়োজনের তাগিদে সীমিত পরিসরে ভার্চুয়াল আদালত পরিচালনা করা যাবে। বিশেষ পরিস্থিতিতে প্রয়োজনের তাগিদে এ আইনটি প্রয়োগ করা যাবে। সে ক্ষেত্রে কোনো মহামারী হলে, জরুরি প্রয়োজন দেখা দিলে বা নিরাপত্তার প্রশ্ন উঠলে উচ্চ আদালত আইনের ওই বিধান প্রয়োগ করবেন। এর অধীনে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ বা যুক্তিতর্ক গ্রহণ এবং আদেশ প্রদান করা যাবে। বিলে ভার্চুয়াল উপস্থিতির সংজ্ঞায় বলা হয়েছে, অডিও-ভিডিও বা অনুরূপ অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে কোনো ব্যক্তির আদালতে বিচার বিভাগীয় কার্যধারায় উপস্থিত থাকা ও অংশগ্রহণ ভার্চুয়াল উপস্থিতি বলে গণ্য হবে।

 বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যদের বিভিন্ন সমালোচনার জবাব দেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এ আইন বিশেষ সময়ের জন্য। পূর্ণাঙ্গ ট্রায়াল এখনই করা সম্ভব হবে না। এর জন্য সাক্ষ্য আইন, ফৌজদারি ও দেওয়ানি কার্যবিধি সংশোধন করতে হবে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ অভিযোগ করেন, ভার্চুয়াল কোর্টের কারণে আইনজীবীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অনেকের এ বিষয়ে প্রশিক্ষণ না থাকায় সমস্যা হচ্ছে। জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিদেশি একটি প্রতিষ্ঠান এ বিষয়ে আইনজীবীদের প্রশিক্ষণ দেবে।

বসবে দ্বৈত ভার্চুয়াল বেঞ্চ : করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বিবেচনা করে আপাতত ভার্চুয়াল আদালত অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভায়। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় আগামী সপ্তাহ থেকে হাই কোর্টে দ্বৈত বেঞ্চ চালু করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট সূত্র বাংলাদেশ প্রতিদিনকে এসব তথ্য নিশ্চিত করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর